VS TURNED 100

শতবর্ষে ‘কেরালার ফিদেল কাস্ত্রো’ ভিএস অচ্যুতানন্দন

জাতীয়

VS TURNED 100 নিজের সংগ্রহ থেকে ভিএস’র সঙ্গে এই ছবি পোস্ট করেছেন সীতারাম ইয়েচুরি।

একশো বছরে পা দিলেন কমিউনিস্ট নেতা ভিএস অচ্যুতানন্দন। ভেলিক্কাথ শঙ্করণ অচ্যুতানন্দন, কেরালা এবং দেশের জনতার কাছে সিপিআই(এম)’র এই নেতা পরিচিত ‘ভিএস’ আদ্যক্ষরে। শুক্রবার তাঁর জন্মদিনে শুভেচ্ছা বার্তা পাঠিয়েছেন সিপিআই(এম) সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি।

ইয়েচুরি বলেছেন, ‘‘ভিএস অচ্যুতানন্দনকে বিপ্লবী অভিনন্দন। একশো বছরে পা দিলেন তিনি। শোষণমুক্ত সমাজ গড়ার লড়াইয়ে তিনি নেতৃত্ব দিয়েছেন দশকের পর দশক। তিনি কেরালার ফিদেল কাস্ত্রো।’’

প্রাক্তন মুখ্যমন্ত্রীকে অভিনন্দন জানিয়েছেন কেরালার মুখ্যমন্ত্রী এবং সিপিআই(এম) পলিট ব্যুরো সদস্য পিনারাই বিজয়নও। তিনি লিখেছেন, ‘‘তাঁর পুরো জীবনই শ্রমিক-কৃষকের সংগ্রামকে বহন করে। বহন করে সংগ্রামের দৃঢ়তা এবং লড়াকু মনোভাব। কেরালার সমাজের অগ্রগতিতে তাঁর ভূমিকা উল্লেখযোগ্য। আমাদের সবাইকে ভিএস অনুপ্রাণিত করেন, সুস্থ পৃথিবী গড়ার লড়াইয়ে অনুপ্রেরণা ভিএস।’’ 

ব্রিটিশ শাসনে আলপ্পুঝার পুন্নাপ্রা ভায়ালার সংগ্রামের অন্যতম জীবিত সেনানি ভিএস। গত শতাব্দীর চল্লিশের দশকে ব্রিটিশের মদতে চলা জমিদারি শাসনের বিরুদ্ধে ফেটে বেরিয়েছিল বিক্ষোভ। শহীদ হয়েছিলেন অনেকে, জেল খাটতে হয়েছিল বহু সংগ্রামীকে। কমিউনিস্ট পার্টির নেতৃত্বে এই সংগ্রামে জড়িয়ে ছিলেন ভিএস। 

কমিউনিস্ট পার্টির কাছে এসেছিলেন কেরালার কিংবদন্তি নেতা পি কৃষ্ণ পিল্লাইয়ের সংস্পর্শে এসে। অবিভক্ত কমিউনিস্ট পার্টির সদস্যপদ অর্জন করেছিলেন ১৯৪০ সালে। 

অভিবাদন জানিয়েছে সিপিআই(এম)। কেরালার মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন ভিএস। পালন করেছেন সিপিআই(এম) পলিট ব্যুরো সদস্যের দায়িত্বও। ২০০৬ থেকে ২০১১, কেরালায় বাম গণতান্ত্রিক ফ্রন্ট সরকারের মুখ্যমন্ত্রী ছিলেন। নয়া উদারবাদী নীতির বিকল্প একের পর এক জনমুখী প্রকল্প সারা দেশের নজর টেনেছিল। 

ভিএস’র নির্বাচনী প্রচারও অনবদ্য। বিপুল জনপ্রিয়তার কারণে এক জায়গা থেকে আরেক জায়গায় যাওয়ার পথে বারবার থামতে হতো তাঁকে। মাঝে ছোট ছোট জনসভা সেরে ফেলতে হতো জনতার অনুরোধে। তাঁর সমাবেশ ঘিরে উন্মাদনা, ভালবাসা কেরালার স্মৃতিতে অমলিন। 

অভিভক্ত কমিউনিস্ট পার্টির জাতীয় কাউন্সিল ছেড়ে বেরিয়ে ১৯৬৪ সালে সিপিআই(এম) গড়েছিলেন যাঁরা, তাঁদের অন্যতম ভিএস। আজীবন লড়াকু এই নেতার ব্যক্তিগত জীবন একেবারেই সাদামাটা।  

সংসদীয় এবং সংসদ বহির্ভূত, দু’ধরনের সংগ্রামেই ভিএস নেতৃত্ব দিয়েছেন প্রায় দীর্ঘ রাজনৈতিক জীবনে। কেরালা বিধানসভায় নির্বাচিত হয়েছেন ১৯৬৭, ১৯৭০, ১৯৯১, ২০০১, ২০০৬ এবং ২০১১’র নির্বাচনে। বিরোধী দলনেতার দায়িত্ব পালন করেছেন ১৯৯২-১৯৯৬, ২০০১-২০০৬ এবং ২০১১-২০১৬ পর্বে।  

 

Comments :0

Login to leave a comment