Vishva Bharati VC

বিদ্যুৎ-বিদায় বিশ্বভারতীতে

রাজ্য

রণদীপ মিত্র

একদিন আগেই পেয়েছিলেন পুলিসের তলব। আর রাত পেরোতেই শেষ হয়েছে তাঁর মেয়াদ। গত ৫ বছর ধরে বিতর্ক সঙ্গে নিয়েই কাটানো বিশ্বভারতীর উপাচার্য বিতর্ক মাথায় নিয়েই বিদ্যুৎ চক্রবর্তী উপাচার্য হিসাবে তাঁর দায়িত্বভার ছড়লেন বুধবার। উপাচার্যের দায়িত্বভার গ্রহণ করেছেন বিশ্ববিদ্যালয়ের বরিষ্ঠ অধ্যাপক সঞ্জয় কুমার মল্লিক। 

মেয়াদ উত্তীর্ণ হওয়ায় উপাচার্য তাঁর দায়িত্বভার ছাড়তেই উচ্ছ্বাস দেখা গেছে পড়ুয়াঅধ্যাপককর্মীদের একটা বড় অংশের মধ্যে। কারণ জানা সকলের। যদিও বিশ্বভারতীর তরফে এ নিয়ে সরকারিভাবে কোনও বার্তা দেওয়া হয়নি। তবে সূত্র মারফত জানা গেছে উপাচার্যের মেয়াদবৃদ্ধিতে সিলমোহর পড়েনি। পাশাপাশি মেয়াদ শেষ হওয়ায় বরিষ্ঠ অধ্যাপক সঞ্জয় কুমার মল্লিককে ভারপ্রাপ্ত উপাচার্যর দায়িত্বভার গ্রহণের নির্দেশ সম্বলিত চিঠি এসে পৌছেছে দিল্লি থেকে। 

 বিশ্বভারতী স্ট্যাটু অনুযায়ী স্থায়ী উপাচার্যর মেয়াদ শেষ হলে দায়িত্বভার যায় বিশ্ববিদ্যালয়ের বরিষ্ঠ অধ্যাপকের কাঁধে৷ সেই অনুযায়ী আপাতত ভারপ্রাপ্ত উপাচার্যের পদ সামলাবেন কলাভবনের অধ্যক্ষ সঞ্জয় কুমার মল্লিক। 

এদিন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী তাঁর বাসভবন 'পূর্বিতাথেকে দুপুরে কেন্দ্রীয় কার্যালয়ে গিয়ে দায়িত্বভার হস্তান্তরের নথিতে স্বাক্ষর করেন। তাঁকে ঘিরে বিক্ষোভ দেখানো হতে পারে এই আশঙ্কায় মহিলা পুলিশ বাহিনী মোতায়েন করা হয়েছিল। পাশাপাশি বিশ্বভারতীর নিরাপত্তারক্ষীও মোতায়েন করা হয়েছিল৷

আরএসএস এবং বিজেপি’র দৃষ্টিভঙ্গি অনুযায়ী কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে অভ্যন্তরীণ গণতন্ত্র শেষ করে দেওয়ার অভিযোগ বারবার উঠেছে বিদ্যুৎ চক্রবর্তীর বিরুদ্ধে। প্রতিবাদী ছাত্রদের শাস্তির মুখে ফেলেছেন। শাস্তির মুখে পড়েছেন প্রশ্ন তোলা শিক্ষকরাও। 

Comments :0

Login to leave a comment