Book Stall

রাজ্যের উত্তর থেকে দক্ষিণে চালু বুক স্টল

জেলা

Book Stall

 

শুক্রবার আলিপুরদুয়ার জেলা জুড়ে মার্ক্সসীয় ও প্রগতিশীল সাহিত্য সহ সাধারণ সাহিত্যের বুক স্টল উদ্বোধন করে সিপিআই(এম) আলিপুরদুয়ার সদরের বিশিষ্ট শিক্ষাবিদ রঞ্জিত মালাকার। এদিন আলিপুরদুয়ার জংশনে বুক স্টলগুলির উদ্বোধন করেন পার্টির এরিয়া কমিটির সম্পাদক শ্যামল রায় ছিলেন প্রবীন নেতা নিতাই পাল। 
এদিন সিপিআই(এম) শিলিগুড়ি-২ এরিয়া কমিটির উদ্যোগে ন্যাশনাল বুক স্টলে মার্কসীয় পত্রপত্রিকা ও প্রগতিশীল সাহিত্য বিক্রয় কেন্দ্রের উদ্বোধন হয়। এদিন বিকেলে হিলকার্ট রোড অনিল বিশ্বাস ভবনের সামনে কেন্দ্রীয়ভাবে বুকস্টলের উদ্বোধন করে সিপিআই(এম) পশ্চিমবঙ্গ রাজ্য সম্পাদক মন্ডলীর সদস্য জীবেশ সরকার। ছিলেন পার্টি নেতা অশোক ভট্টাচার্যও। শিলিগুড়ি সহ সংলগ্ন এলাকায় মোট ১৯টি স্টল হয়েছে। 
জলপাইগুড়ি জেলা দপ্তরের সামনে বিশিষ্ট চিকিৎসক ডাক্তার বিপ্লব আচার্যের স্মৃতিতে চেতনা বুক স্টলের উদ্বোধন করেন চিকিৎসক পান্থ দাশগুপ্ত। বিপ্লব আচার্যের সংগ্রামী চেতনা ছাত্র ও রোগীদের প্রতি দরদ ও কর্তব্য পরায়ণতার উল্লেখ করেন তিনি। 
শুক্রবার সিপিআই(এম) ইসলামপুর এরিয়া কমিটির উদ্যোগে ইসলামপুর বাস টার্মিনাসে বুকস্টলের উদ্বোধন করেন পার্টির উত্তর দিনাজপুর জেলা সম্পাদক আনোয়ারুল হক। 
দক্ষিণ দিনাজপুরে বালুরঘাটের বিশ্বাস পাড়া এলাকায় সিপিআই(এম)’র বুকস্টল উদ্বোধন করেন পার্টির রাজ্য কমিটির সদস্য নন্দলাল হাজরা। গঙ্গারামপুরের বুকস্টলে ছিলেন পার্টির জেলা সম্পাদক নারায়ণ বিশ্বাস। গঙ্গারামপুরে পশ্চিমবঙ্গ গণতান্ত্রিক লেখকশিল্পী সংঘের পক্ষ থেকে "সময় লেখচিত্র "পত্রিকা প্রকাশ করা হয়। 
মুর্শিদাবাদে  ডোমকল এরিয়া কমিটির উদ্যোগে শারদীয়া বুক স্টল উদ্বোধন করেন পার্টির জেলা সম্পাদক জামির মোল্লা। ছিলেন পার্টি নেতা সচ্চিদানন্দ কান্ডারী, নারায়ণ দাস, মোস্তাফিজুর রহমান। ডোমকল জনকল্যাণ মাঠে চব্বিশ পল্লী পুজো কমিটির পূজা মন্ডপের সামনে হয় স্টল। 
এদিন বহরমপুরে বুক স্টল হয়েছে গোরাবাজারে। কল্পনামোড়ে বুক স্টল হয়েছে এসএফআই ও ডিওয়াইএফআই-এর উদ্যোগে। স্টল থেকেই চলছে ‘ইনসাফ যাত্রা’-র প্রচার। জঙ্গিপুরে বুক স্টল উদ্বোধন করেন সোমনাথ সিংহ রায় ও সাদাত হোসেন। 
সিপিআই(এম) মানবাজার পূর্ব এরিয়া কমিটির উদ্যোগে শুক্রবার মানবাজার শহরে বুক স্টলের উদ্বোধন করেন বর্ষীয়ান সিপিআই(এম) নেতা মণীন্দ্র গোপ। ছিলেন সিপিআই(এম) জেলা সম্পাদক মন্ডলীর সদস্য ত্রিদিব চৌধুরী সহ অন্যান্যরা। প্রথম দিনেই বুক স্টলে ছিল উৎসাহী পাঠকদের ভিড়।
পূর্ব বর্ধমানে সিপিআই(এম) মঙ্গলকোট এরিয়া কমিটির উদ্যোগে বুক স্টলকে ঘিরে সাধারণ শ্রমজীবী মানুষের মধ্যে ছিল ব্যাপক উৎসাহ ও উচ্ছ্বাস। 
সিপিআই(এম)’র দুর্গাপুর ২ নম্বর এরিয়া কমিটির উদ্যোগে সিটিসেন্টারে বুকস্টলের উদ্বোধন করেন পার্টির জেলা সম্পাদক গৌরাঙ্গ চ্যাটার্জি। অনুষ্ঠানে বক্তব্য রাখেন গৌরাঙ্গ চ্যাটার্জি, বিপ্রেন্দু চক্রবর্তী, পার্থ দাস। সভাপতিত্ব করেন শ্যামা ঘোষ। ন্যাশানাল বুক এজেন্সির সামনে এনবিএ’র সাহিত্য সম্ভার নিয়ে ২৮ বছর ধরে শারদোৎসবের সময়ে বুকস্টল দেওয়া হচ্ছে। 
সিপিআই(এম)’র কালনা ২ এরিয়া কমিটির উদ্যোগে বৈদ্যপুরের স্টলের উদ্বোধন করেন সুকান্ত কোনার। 
বীরভূমের রামপুরহাট, নলহাটি শহর ও সিউড়ি-১ ব্লকের কচুজোড়ে। সিপিআই(এম) রামপুরহাট-১ এরিয়া কমিটির উদ্যোগে এদিন বিকেলে মার্কসীয় বুকস্টলের উদ্ধোধন হয় রামপুরহাট শহরের ডাকবাংলা মোড়ে। সেখানে ওই স্টলের উদ্ধোধন করেন, প্রবীন পার্টি নেতা মতিউর রহমান। 
নলহাটি হরিপ্রসাদ হাইস্কুলের সামনেও স্টলের উদ্বোধন হয়। 
এদিন বারাকপুরে একাধিক স্থানে মার্কসীয় ও প্রগতিশীল সাহিত্যের বুক স্টলের উদ্বোধন হয়। বারাকপুরের চন্দনপুকুর বাজার, স্টেট ব্যাঙ্কের মোড়, কালিয়ানিবাস, হরিসভা, বারাকপুর ষ্টেশনের সামনে বুক ষ্টলের উদ্ধোধন করেন পার্টি নেতা তড়িৎ বরণ তোপদার, গার্গী চ্যাটার্জী, পারভেজ রহমান সহ প্রমুখ নেতৃবৃন্দ। ভাটপাড়া-জগদ্দল এলাকায় বুক স্টলের উদ্বোধন করেন বিশিষ্ট আইনজীবী ফিরদৌস শামীম। ছিলেন নেপালদেব ভট্টাচার্য সহ নেতৃবৃন্দ।
বরানগর বেহালা পাড়ায় ভারতের গণতান্ত্রিক যুব ফেডারেশন, বরানগর আঞ্চলিক কমিটি ১ ' র বুকস্টলের উদ্বোধনী সভাতে বক্তব্য রাখেন সংগঠনের রাজ্য সম্পাদক মিনাক্ষী মুখার্জি। বক্তব্য রাখেন বিশিষ্ট চিকিৎসক ডাঃ নারায়ন ব্যানার্জি।  
উত্তর ২৪ পরগনাতেই দেশপ্রিয়নগর কলোনি বাজারের কাছে পার্টির টেক্সম্যাকো - দেশপ্রিয় নগর এরিয়া কমিটি দপ্তরের সামনে এরিয়া কমিটির  কেন্দ্রীয় বুক স্টলের উদ্বোধন হয় শুক্রবার। উদ্বোধন করে বক্তব্য রাখেন সিপিআই(এম) নেতা মানস মুখার্জি। 
বেলঘরিয়ায় উদ্বোধন করেন পার্টিনেতা সুভাষ মুখার্জি। বক্তাদের মধ্যে ছিলেন সায়নদীপ মিত্রও। 
ডিওয়াই এফ আই বাদুড়িয়া ১নং আঞ্চলিক কমিটির উদ্যোগে বৃহস্পতিবার মার্কসীয় ও প্রগতিশীল পুস্তক বিপন্ন কেন্দ্রের উদ্বোধন করলেন মহাকাশ বিজ্ঞানী জয়ন্ত পাল। চন্দ্রযান - ৩’র সঙ্গে যুক্ত ছিলেন তিনি। 
শারদীয় বুক স্টলের উদ্বোধন হলো পানিত্রাসে। উদ্বোধন করেন সিপিআই(এম) পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির সদস্য পরেশ পাল।  হুগলী জেলার বিভিন্ন জায়গায় মাকর্সীয় বুকস্টলের উদ্বোধন হয়। ধনিয়াখালির মদনমোহনতলায় বুকস্টলের উদ্বোধন করেন পার্টির জেলা সম্পাদক মন্ডলীর সদস্য আব্দুল হাই । সভাপতিত্ব করেন  সুনীল বাগ। ভদ্রেশ্বর বিঘাটী এরিয়া কমিটির বিঘাটী শাখার উদ্যোগে শাখা অফিসের সামনে শারদীয়া মার্কসাদী পুস্তক বিক্রয় কেন্দ্রের উদ্বোধন করেন এবিটিএ'র  গৌতম সরকার। সিঙ্গুর ১ নম্বর ও জলাঘাটা শাখার পক্ষ থেকে সিঙ্গুর এলআইসি অফিসের কাছে  মার্কসীয় পত্র পত্রিকার বিক্রয় কেন্দ্রের উদ্বোধন করেন পার্টির জেলা সম্পাদকমন্ডলীর সদস্য অভিজিৎ চক্রবর্তী।
 

Comments :0

Login to leave a comment