Biden land on Isreal

হাসপাতালে হামলায় ‘অন্য কেউ’, ইজরায়েলকে ছাড় বাইডেনের

আন্তর্জাতিক

ইজরায়েলের মাটিতে পা রেখে প্যালেস্তাইনের ওপর ইজরায়েলের হামলাকে সমর্থন জানালেন মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন। বুধবার ইজরালেয়ের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সাথে সাংবাদিকদের মুখোমুখি হয়ে মার্কিন রাষ্ট্রপতি বলেন, ‘আজ আমি এখানে উপস্থিত হয়েছি এই যুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের অবস্থান স্পষ্ট করার জন্য।’ 
উল্লেখ্য মার্কিন যুক্তরাষ্ট্র যে ইজরায়েলকে দীর্ঘদিন ধরে মদত দিয়ে আসছে প্যালেস্তাইনের ওপর নিজেদের দখলদারি শক্ত করার জন্য তা অজানা নয়। অন্যদিকে বাইডেনের অবস্থান অনেক দিন আগেই স্পষ্ট হয়ে গিয়েছে গোটা বিশ্বের কাছে যখন মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বলা হয় যে ইজরায়েলের পূর্ণ অধিকার রয়েছে নিজেদের রক্ষা করার। এখানেই শেষ নয় ছোট্ট গাজাকে ইজরায়েল যাতে গুঁড়িয়ে দিতে পারে তার জন্য অস্ত্র, বোমা, গুলি, বারুদ দিয়ে লাগাতার সাহায্য করে এসেছে মার্কিন যুক্তরাষ্ট্র। 


মঙ্গলবার রাতে গাজার হাসপাতালে ইজরায়েলের বিমান হানার প্রসঙ্গে নেতানিয়াহুর সুরেই সুর মিলিয়ে বাইডেন বুধবার বলেন, ‘‘গতকাল গাজার হাসপাতালে যে আক্রমণ হয়েছে তাতে দুঃখিত। তবে হামলার কায়দা দেখে আমার যা মনে হয়েছে তা হচ্ছে এই হামলা ইজরায়েল কেরিন, অন্য কেউ আছে।’’ 
নেতানিয়াহু এই ঘটনা প্রসঙ্গে বলেছেন, হামাসের ভুল রকেট ছোঁড়ার কারণে হাসপাতালে বিস্ফোরণ ঘটেছে। তবে প্যালেস্তাইনের সংবাদমাধ্যমের কথায় হাসপাতালের ওপর ইজরায়েলের যুদ্ধ বিমান দেখা গিয়েছে। 
কয়েকদিন আগে বাইডেন দাবি করেছিলেন যে মাস বাহিনী ইজরায়েলের ৪০ জন শিশুকে গলা কেটে হত্যা করেছে। তিনি আরও দাবি করেছিলেন যে তার কাছে এই ঘটনার ছবি সহ প্রমাণ আছে। মার্কিন রাষ্ট্রপতির এই মন্তব্য সামনে আসার পরপরই হোয়াইট হাউসের পক্ষ থেকে বিবৃতি দিয়ে সংবাদ সংস্থা বিবিসিকে জানানো হয় যে এই ধরনের কোন ছবি বাইডেনের কাছে নেই ইজরায়েলের রিপোর্টের ভিত্তিতে তিনি এই মন্তব্য করেছেন।

Comments :0

Login to leave a comment