USA INDIA

ভারত সফরে আসছেন দুই মার্কিন সচিব

আন্তর্জাতিক

আগামী সপ্তাহে ভারত সফরে আসছেন মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড জে অস্টিন। মার্কিন প্রতিরক্ষা দপ্তরের পক্ষ থেকে জানানো হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাথে সাক্ষাতের পাশাপাশি কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং এর সাথে প্রতিরক্ষা সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে তিনি বৈঠকও করবেন। ভারতে সফরের পাশাপাশি দক্ষিণ কোরিয়া এবং ইন্দোনেশিয়া সফরেও তিনি যাবেন বলে মার্কিন প্রশাসন সূত্রে খবর। 

শুধু অস্টিন নয়। ভারত সফরে আসছেন মার্কিন বিদেশ সচিব অ্যান্টনি বিলক্লেন। ইজরায়েল প্যালেস্তাইন যুদ্ধের সময় বিলক্লেনকেই প্রথমে ইজরায়েলে পাঠিয়েছিলেন মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন। সূত্রের খবর বিলক্লেনের সাথে প্রথম বৈঠক করবেন বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর। তারপর অস্টিন এবং বিলক্লনের সাথে যৌথ বৈঠক করবেন জয়শঙ্কর এবং রাজনাথ সিং। 

এই বৈঠক থেকে প্রতিরক্ষা সংক্রান্ত বিভিন্ন চুক্তি সাক্ষরিত হতে পারে। তবে কোন কোন ক্ষেত্রে চুক্তি হবে তা এখনও পর্যন্ত দুই দেশের পক্ষ থেকে জানানো হয়নি। উল্লেখ্য ২০১৮ সাল থেকে দুই দেশের সচিব এবং মন্ত্রীদের মধ্যে এই বৈঠক হয়ে আসছে। নরেন্দ্র মোদী সরকারের সময় থেকে ভারতের প্রতিরক্ষা এবং বৈদেশিক নীতির বিভিন্ন ক্ষেত্রে মার্কিন হস্তক্ষেপের প্রভাব ক্রমশ বেড়েছে। সম্প্রতি ইজরায়েল প্যালেস্তাইন যুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্র সরসারি জানিয়ে দেব যে তারা ইজরায়েলের পক্ষে। বাইডেনের কথায় একটি দেশ নিজেকে রক্ষা করার জন্য পাল্টা আক্রমণ করতে পারে। ভারতও ইজরায়েলের পক্ষে দাঁড়ায়। অতীতে প্যালেস্তাইনের ওপর ইজরায়েলের দখলদারি মানসিকতার বিরোধীতা করেছে ভারত। কিন্তু এবার নিজেদের অবস্থা থেকে সড়ে এসেছে ভারত।  

Comments :0

Login to leave a comment