Childs Death Chopra

চোপড়ার চেতনাগছে সিপিআই(এম) নেতৃত্ব

জেলা

তপন বিশ্বাস-চোপড়া 

উত্তর দিনাজপুরের চোপড়ার দাসপাড়া সংলগ্ন চেতনাগছে ৪ শিশুর মৃত্যু ঘটনায় বিএসএফের পাশাপাশি রাজ্য সরকারকে দুষল সিপিআই(এম)। গত সোমবার সীমানার নালা ধসে চার শিশুর মৃত্যুর অভিযোগে এলাকায় এখনও উত্তেজনা রয়েছে। শিশুমৃত্যুর প্রতিবাদে শুরু থেকেই সরব হয়েছে সিপিআই(এম)। শনিবার জেলা সিপিআই(এম) সম্পাদক আনোয়ারুল হকের নেতৃত্বে এক প্রতিনিধিদল গ্রামে গিয়ে সন্তানহারা পরিবারগুলোর সঙ্গে কথা বলেন। শিশু মৃত্যুর ঘটনায় রাজ্য ও কেন্দ্রীয় সরকারের কাছে উপযুক্ত ক্ষতিপূরণ ও প্রত্যেক পরিবারের জন্য সরকারি চাকরির দাবি তোলেন তিনি। উত্তর দিনাজপুর জেলা সম্পাদকের বক্তব্য, বিএসএফ অন্যায়ভাবে গর্ত খুঁড়েছে। বিএসএফ তার নিজে এলাকায় খোরাখুরি করতে গেলে কিছু নিয়ম মেনে প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হয়। এক্ষেত্রে কিছুই করা হয়নি। এছাড়া কোথাও কোথাও কোন জায়গায় মাটি কাটা হলে রাজ্য সরকারকে রয়েলটি দিতে হয়। এক্ষেত্রে সব সবকিছুকে অন্ধকারে রেখে মাটি পাচার করা হচ্ছিল। আসলে রাজ্যজুড়েই চলছে এই চক্র। রাজ্য বালি, গরু, কয়লা ,মাটি, চাল পাচার চক্র সক্রিয় শাসকদলের ছত্রছায়ায়। তাঁর অভিযোগ চেতনাগছে মাটি কাটা হলেও বিএসএফ নজরদারি করে নি। এছাড়া এ বিষয়ে এলাকায় কাউকে সতর্ক করা হয়নি।'
আনোয়ারুল হক বলেন, আইনিভাবে কি করা যায় তা আমাদের কলকাতার আইনি টিম খোঁজখবর নিচ্ছে। ওই টিমটি সামনে সপ্তাহে জেলায় এসে পরবর্তী পদক্ষেপ নেবে। আমরা পুরো ঘটনায় বিচার বিভাগীয় তদন্তের দাবি তুলেছি। দোষীদের যেন কোনভাবেই কেউ আড়াল করতে না পারে।
এদিকে শোকাহত পরিবারগুলোকে সমবেদনা জানাতে মানুষের আনাগোনা লেগেই রয়েছে। এলাকায় খোদ রাজ্যপাল ও শাসকদলের মন্ত্রী- বিধায়কদের প্রতিনিধিদল আসবে বলে জল্পনা শুরু হয়েছে। ইতিমধ্যে এলাকায় পৌঁছেছে পশ্চিমবঙ্গ শিশু অধিকার সুরক্ষা কমিশনের পাঁচ সদস্যের প্রতিনিধিদল।
নালা খননের মধ্যে কাজের ঠিকাদার আসিরুল ইসলামকে গ্রেপ্তার করেছে পুলিশ। ধৃতকে শুক্রবার ইসলামপুর আদালতে তোলা হলে চারদিনের পুলিশ হেপাজতের নির্দেশ দেন বিচারক।
এদিন সিপিআই(এম) নেতাদের কাছে পেয়ে বিএসএফ ও রাজ্য সরকারের বিরুদ্ধে ক্ষোভ উগরে দেন স্থানীয় বাসিন্দাদের একাংশ। প্রতিনিধি দলের মধ্যে ছিলেন জেলা সম্পাদকের পাশাপাশি রাজ্য কমিটির সদস্য উত্তম পাল, সারা ভারত কৃষক সভার উত্তর দিনাজপুর জেলা সম্পাদক সুরজিৎ কর্মকার, জেলাসম্পাদক মন্ডলী সদস্য স্বপন গুহ নিয়োগী সহ স্থানীয় নেতৃত্ব।

Comments :0

Login to leave a comment