ISRAEL PALESTINE CONFLICT

ইজরায়েলের সংসদ থেকে সাসপেন্ড কমিউনিস্ট সাংসদ ওফের কাসিফ

আন্তর্জাতিক

ইজরায়েলের কমিউনিস্ট পার্টির (মাকি) সাংসদ ওফের কাসিফকে ৪৫ দিনের জন্য সাসপেন্ড করেছে সংসদীয় এথিক্স কমিটি। ওফের কাসিফের অপরাধ, তিনি গাজায় চলমান গণহত্যার প্রতিবাদ করেছিলেন৷ দাবি করেছিলেন, ইজরায়েল-প্যালেস্টাইন সংঘাতের শিকড় জায়নবাদী রাষ্ট্রের দখলদারির রাজনীতিতে।
হামাসের হামলায় আরও অনেকের মতো ওফের কাসিফও প্রিয়জনদের হারিয়েছেন। হামাসের তীব্র নিন্দা করার পাশাপাশি তিনি বলেছেন, দশকের পর দশক ধরে ফিলিস্তিনিদের উপর যে ভয়াবহ হিংসা, বর্ণবাদ এবং নৃশংস গণহত্যার পাহাড় চাপিয়ে দিচ্ছে তাঁর দেশ, তা অবিলম্বে বন্ধ হওয়া দরকার।


ওফের বলেছেন, ইজরায়েলের অতিদক্ষিণপন্থীরা যেভাবে প্যালেস্টাইনকে নিশ্চিহ্ন করে দেওয়ার চেষ্টা করছে, তা আগামীতে আরও বড় বিপর্যয় ডেকে আনবে। যুদ্ধ এবং জায়নবাদী আগ্রাসনের বিরুদ্ধে কথা বলায় এই কমিউনিস্ট সাংসদকে সাসপেন্ড করা হল। ওফের অবশ্য একা নন। ইজরায়েল-সহ বিশ্বের বিভিন্ন প্রান্তে জায়নবাদ বিরোধী ইহুদিরা পথে নামছেন নেতানিয়াহু আর তার পশ্চিমী মিত্রদের বিরুদ্ধে।
শতাধিক ইজরায়েলি নাগরিককে সোস্যাল মিডিয়ায় যুদ্ধ, বর্ণবাদ, জায়নবাদী আগ্রাসনের বিরোধিতা করার অপরাধে গ্রেফতার করেছে নেতানিয়াহু সরকার। বিশ্ববিদ্যালয়ের শ'খানেক ছাত্রছাত্রীর বিরুদ্ধে 'রাষ্ট্রদ্রোহের' অভিযোগে ব্যবস্থা নেওয়া হয়েছে।

Comments :0

Login to leave a comment