Abhishek Banarjee

সুজয়কৃষ্ণের কন্ঠ বদলের চেষ্টা, অভিযোগ সেলিমের, হাজিরা দেবেন অভিষেক, জানালো তৃণমূল,

রাজ্য

শিক্ষক নিয়োগ দুর্নীতি কান্ডে বৃহস্পরতিবার ফের অভিষেক ব্যানার্জিকে তলব করলো ইডি। আগামীকাল তাকে সিজিও কমপ্লেক্সে হাজিরা দেওয়া নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্রীয় তদন্তকারি সংস্থার পক্ষ থেকে। এর আগেও এই শিক্ষক নিয়োগ দুর্নীতি কান্ডে কেন্দ্রীয় তদন্তকারি সংস্থার জেরার মুখে পড়তে হয়েছে ডায়মন্ড হারবারের তৃণমূল সাংসদকে। এর আগে ১৩ সেপ্টেম্বর এবং ৯ অক্টোবর তাকে জিজ্ঞাসাবাদ করা হয় ইডির পক্ষ থেকে।

মঙ্গলবার রাতে অভিষেক ব্যানার্জিকে তলবের চিঠি পাঠায় ইডি। বুধবার বিকেলে তৃণমূল নেত্রী এবং রাজ্যের মন্ত্রী শশী পাঁজা জানিয়েছেন যে অভিষেক ইডি’র তলবে হাজিরা দেবেন। পাঁজা বলেন, অভিষেকের সঙ্গে তাঁর স্ত্রী এবং পিএ’কেও তলব করেছে ইডি। অভিষেক বৃহস্পতিবার ইডি দপ্তরে যাবেন। প্রশ্নের জবাব দেবেন। তবে নির্বাচন সামনে থাকলেই তলব করা হয়।’’

বুধবার এই প্রসঙ্গে বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসুকে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘‘আমরা দেখছি, তলব হচ্ছে তল্লাশি হচ্ছে,অপরাধীদের শাস্তি হচ্ছে না। একাধিক দুর্নীতি সামনে আসছে। তলব বা তল্লাশি চলছে তা সত্ত্বেও আসলে তদন্ত না এগনো এক ধরনের সমঝোতা।’’

নিয়োগ দুর্নীতি কান্ডে অভিষেকের সংস্থা লিপ্স অ্যান্ড বাউন্ডসের প্রসঙ্গ সামনে এসেছে। সেই মামলায় তলব করা হয়েছে তৃণমূল সাংসদ এবং তার পরিবারের সদস্যদের। হাই কোর্টের বিচারপতি অমৃতা সিনহা অভিষেক সহ ওই সংস্থার ডিরেক্টরদের সম্পত্তির খতিয়ান জমা দেওয়ার নির্দেশ দেন ইডিকে। কিন্তু কেন্দ্রীয় তদন্ত সংস্থা তৃণমূল সাংসদের সম্পত্তির কোনও খতিয়ানই আদালতের কাছে জমা করতে পারেনি। যার জন্য আদালতে ইডি’কে ভর্ৎসনার মুখে পড়তে হয়। 
এর আগে কয়লা পাচার কান্ডে অভিষেকের স্ত্রী রুজিরা ব্যানার্জিকে কেন্দ্রীয় তদন্তকারি সংস্থা জিজ্ঞাসাবাদ করলেও নিয়োগ দুর্নীতি মামলায় এই প্রথম তাঁকে তলব করা হলো।

লিপ্স অ্যান্ড বাউন্ডসের অন্যতম কর্মকর্তা সুজয়কৃষ্ণ ভদ্রকে হেপাজতে নেয় ইডি। শারীরিক কারণে তিনি ভর্তি রয়েছেন কলকাতার এসএসকেএম হাসপাতালে। তাঁর ফোনে মেলা নমুনার সঙ্গে মিলিয়ে দেখার জন্য গলার স্বরের নমুনা নিতে হাসপাতালে যান কেন্দ্রীয় তদন্ত সংস্থার আধিকারিকরা। কিন্তু হাসপাতাল কর্তৃপক্ষ কেন্দ্রীয় তদন্তকারীদের ফিরিয়ে দেয়। 

এই প্রসঙ্গে এক প্রশ্নে সিপিআই(এম) রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম বলেছেন, কন্ঠস্বর দদলানোর চেষ্টা হচ্ছে এসএসকেএম হাসপাতালে। সেই কারণে এতদিন রাখা হয়েছে সুজয়কৃষ্ণ ভদ্রকে।

গত ২৯ সেপ্টেম্বর এই মামলায় বিচারপতি অমৃতা সিনহা ইডির তদন্ত প্রক্রিয়ায় তীব্র ক্ষোভ প্রকাশ করেন, এমনকি লিপস অ্যান্ড বাউন্ডসের বিরুদ্ধে দায়সারা রিপোর্ট জমা দেওয়ার পরে তদন্তকারী আধিকারিককেও সরিয়ে দেওয়ার নির্দেশ দেন।

উল্লেখ্য এক বছরের বেশি সময় ধরে এই নিয়োগ দুর্নীতি সংক্রান্ত বিষয় তদন্ত করছে কেন্দ্রীয় তদন্তকারি সংস্থা। প্রাক্তন শিক্ষা মন্ত্রী সহ শিক্ষা দপ্তরের একাধিক কর্তা জেলে। সুজয়কৃষ্ণ ভদ্র দীর্ঘদিন অসুস্থতার অজুহাত দিয়ে হাসপাতালে রয়েছেন। তার কন্ঠস্বরের নমুনা জোগাড় করতে পারছেন না কেন্দ্রীয় তদন্তকারি সংস্থা। 

একদিকে ইডি যখন দোষীদের ধরতে গড়িমসি করছে তখন অন্যদিকে ১০০০ দিনের কাছাকাছি রাস্তায় বসে রয়েছেন যোগ্য চাকরি প্রার্থীরা। চাকরি প্রার্থীদের দাবি যে ভাবে তদন্ত করছে প্রতিদিন জিজ্ঞাসাবাদের নাম করে যে ভাবে তদন্তের গতি কমানো হচ্ছে তাতে তাদের চাকরি পাওয়ার সম্ভাবনা কম। তাদের কথায়, বয়স পার হয়ে গেলে কোন ভাবে তাদের আর চাকরির সুযোগ থাকবে না। উল্লেখ্য মমতা ব্যানার্জি নিজে তাদের প্রেস ক্লাবের সামনে বলেছিলেন তাদের নিয়োগের বিষবটি তিনি দেকবেন কিন্তু তার বাকি প্রতিশ্রুতির মতো এটাও তিনি রাখেননি। 

Comments :0

Login to leave a comment