Vaccination hoogly

হুগলিতে শুরু হাম ও রুবেলার টিকাকরণ

রাজ্য

হুগলি জেলা জুড়ে সোমবার থেকে শুরু হল হাম ও রুবেলার টিকাকরণ। চুঁচুড়া ইমামবাড়া জেলা হাসপাতালে সকাল ১১ টায় জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক রমা ভূঁইয়ার উপস্থিতিতে প্রথম নয় মাসের এক শিশুকে টিকা দেওয়া হয়। এরপর ১৫ বছরের এক কিশোরীকে এই টিকা দেওয়া হয়। হুগলি জেলায় সাড়ে ১১ লক্ষ শিশু ও কিশোরকেএই টিকা দেওয়া হবে বলে জানিয়েছেন জেলা মুখ্য স্বাস্থ্য অধিকারী। পাঁচ সপ্তাহ ধরে চলবে এই টিকাকরণ। জেলার প্রায় ৫ হাজার শিক্ষাপ্রতিষ্ঠানস্বাস্থ্য কেন্দ্রে ,হাসপাতালেবিনামূল্যে এই টিকা পাওয়া যাবে। একটি টিকার মাধ্যমে হাম ও রুবেলা প্রতিরোধ করা যাবে। নয় মাস থেকে পনেরো বছর বয়সীদের এই টিকা দেওয়া হবে।  আগেই সব স্কুলের অভিভাবকদের নিয়ে মিটিং করা হয়েছে। টিকাকরণ চলাকালীন যে কোন রকম পরিস্থিতি মোকাবিলায় স্বাস্থ্য দপ্তরকে সতর্ক থাকতে বলা হয়েছে। পথ শিশুদেরও এই টিকার আওতায় আনা হবে।

 

মুখ্য স্বাস্থ্য আধিকারিক জানানযে লক্ষ্যমাত্রা রয়েছে তার জন্য পাঁচ সপ্তাহ সময় কম তবুও স্বাস্থ্যকর্মীরা নির্দিষ্ট সময়ে এই লক্ষ্যমাত্রা পূরণ করে ফেলতে পারবে। 

এদিন জেলা হাসপাতালে মুখ্য স্বাস্থ্য আধিকারিক জেলা হাসপাতালের সহকারী দুই সুপারটিকা কিভাবে দিতে হবে তা নার্সদের বুঝিয়ে দেন। শিশুদের হাম থেকে নিউমোনিয়াডায়রিয়া এবং অন্যান্য জীবনহানিকর জটিলতা দেখা দিতে পারে। রুবেলা হলে অন্ধত্ব ,বধিরতা ,মস্তিষ্কের বিকাশ না হওয়া এবং হৃদযন্ত্রে জন্মগত ত্রুটি দেখা দিতে পারে। 

Comments :0

Login to leave a comment