KOLKATA HIGH COURT

সমস্ত ইচ্ছুক প্রার্থীর মনোনয়ন জমার ব্যবস্থা করতে হবে কমিশনকে,
নির্দেশ হাইকোর্টের

রাজ্য জেলা

CPIM BJP RSS TMC WEST BENGAL POLITICS BENGALI NEWS KOLKATA HIGH COURT সোমা চক্রবর্তীর স্বাস্থ্যের বিষয়ে খোঁজ নিচ্ছেন বিমান বসু।

মিনাখাঁয় সিপিআই(এম) প্রার্থীদের মনোনয়ন আটকাতে পার্টি অফিসে হামলা চালিয়েছিল তৃণমূল। সেই ঘটনার প্রেক্ষিতে এদিন কলকাতা নির্দেশ দিয়েছে, মনোনয়ন জমা দিতে ইচ্ছুক সমস্ত প্রার্থীকে মনোনয়ন জমার সুযোগ করে দিতে হবে কমিশনকে। এই মর্মে রাজ্যের সমস্ত থানাকে নির্দেশ পাঠানোর নির্দেশও দেওয়া হয়েছে কমিশনকে। 

১২ জুন উত্তর ২৪ পরগণার মিনাখাঁয় সিপিআই(এম)’র পার্টি অফিস ঘিরে হামলা চালায় তৃণমূল। গ্রামের মানুষ পার্টি অফিসে এসে মনোনয়নের ফর্ম যাতে পূরণ না করতে পারে, তা নিশ্চিত করতেই চলে হামলা। তৃণমূলের হামলায় আহত হন মহিলা নেত্রী সোমা চক্রবর্তী, ছাত্র নেতা রানা রায়, নাজিবুল ইসলাম সহ বহু সিপিআই(এম) কর্মী সমর্থক। পার্টি অফিসের সামনে রাখা মোটরবাইকগুলিকেও ভেঙে গুড়িয়ে দেয় তৃণমূলী বাহিনী। একাধিক বাইক চুরির অভিযোগও ওঠে। 

সিপিআই(এম) নেতৃবৃন্দ জানান, বেলা ১২ টা নাগাদ আক্রমণ শুরু হয়। সঙ্গে সঙ্গে মিনাখাঁ থানার পুলিশকে জানানো হয়। অভিযোগ, মিনাখাঁ থানার আইসি জানান, অভিষেক ব্যানার্জির নবজোয়ার যাত্রার সুরক্ষা দিতে মোতায়েন হয়েছে থানার প্রায় সমস্ত পুলিশকর্মী। তাই সিপিআই(এম) অফিসকে দুষ্কৃতিমুক্ত করা তাঁর পক্ষে সম্ভব নয়। 

সিপিআই(এম)’র রাজ্য কমিটির সদস্য সায়নদীপ মিত্রও এই হামলায় জখম হন। তিনি অভিযোগ করেন, পুলিশ দাঁড়িয়ে থেকে হামলাকারীদের মদত যোগায়। 

এই ঘটনার প্রেক্ষিতে কলকাতা হাইকোর্টে রিট পিটিশন দাখিল করে সিপিআই(এম)। বুধবার বিচারপতি রাজাশেখর মান্থার সিঙ্গেল বেঞ্চে এই আবেদনের শুনানি হয়। বিচারপতি এদিন নির্দেশ দিয়েছেন, মনোনয়ন জমা করতে ইচ্ছুক সমস্ত প্রার্থী যাতে মনোনয়ন জমা করতে পারে, তাঁর উদ্যোগ নিতে হবে প্রশাসনকে। 

এদিন নিজের রায়ে বিচারপতি মান্থা রাজ্য নির্বাচন কমিশনকে নির্দেশ দেন, পশ্চিমবঙ্গ পঞ্চায়েত আইনের ৪৬(২) ধারা প্রয়োগ করে সমস্ত ইচ্ছুক প্রার্থীর মনোনয়ন সুনিশ্চিত করতে হবে। তাঁদের সমস্ত রকম সহযোগিতা এবং সুরক্ষার ব্যবস্থা করতে হবে কমিশনকে। 

প্রসঙ্গত, রাজ্যে পঞ্চায়েত ভোটের মনোনয়ন জমার জন্য আর মাত্র ১টি দিন হাতে রয়েছে প্রার্থীদের। এই বিষয়টিকে নির্দেশ করে আদালত জানায়, রাজ্যের সমস্ত থানাকে এই মর্মে নির্দেশ পাঠাতে হবে কমিশনকে। 

অপরদিকে মঙ্গলবার ভাঙড়ে তৃণমূলী তান্ডবে বহু সিপিআই(এম) এবং আইএসএফ প্রার্থী মনোনয়ন জমা দিতে পারেননি। তাঁরাও এদিন আদালতের দ্বারস্থ হন।  বিচারপতি মান্থা এদিন কাশীপুর এবং ভাঙড় থানার পুলিশকে নির্দেশ দিয়েছেন, অভিযোগ জানানো সমস্ত প্রার্থী যাতে মনোনয়ন দিতে পারে, সেটি সুনিশ্চিত করতে হবে পুলিশকে। 

অপরদিকে মিনাখাঁর তান্ডবের প্রেক্ষিতে আদালত বসিরহাট পুলিশ জেলার এসপিকে নির্দেশ দিয়েছে ঘটনার পূর্ণাঙ্গ রিপোর্ট ২২ জুনের মধ্যে আদালতে জমা দিতে হবে। 

এদিন ইচ্ছুক প্রার্থীদের হয়ে আদালতে সওয়াল করেন আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য, আইনজীবী শামিম আহমেদ প্রমুখ। 

অপরদিকে বুধবার গুরুতর জখম অবস্থায় চিকিৎসাধীন সোমা চক্রবর্তীকে দেখতে যান বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু। বর্তমানে লেকটাউনের একটি বেসরকারি নার্সিং হোমে ভর্তি রয়েছেন সোমা চক্রবর্তী। 

Comments :0

Login to leave a comment