Kuno Cheetah dead

কুনোতে ফের মৃত্যু চিতার

জাতীয়

ফের মধ্যপ্রদেশের কুনো অরণ্যে মৃত্যু হল আরও একটি চিতার। আফ্রিকা থেকে আনা পুরুষ চিতা সুরজের মৃতদেহ উদ্ধার হয় শুক্রবার সকালে। পশু চিকিৎসকরা এখনও চিতাটির মৃত্যুর আসল কারণ জানতে পরেননি। ময়নাতদন্তের পরেই তা শুনিশ্চিত করে বলবেন। এই নিয়ে কুনোতে ৮টি চিতার মৃত্যু হল।


এর আগে মঙ্গলবার আরও একটি পুরুষ চিতা তেজসের মৃত্যু হয়েছিল। পশু চিকিৎসকরা চিতাটির ময়নাতদন্তের পরে জানিয়েছেন সঙ্গম করতে গিয়ে মহিলা চিতার সঙ্গে লড়াই হওয়ার ফলেই মৃত্যু হয় তার। আঘাতের সঙ্গে মানষিক ভাবেও বিধ্বস্ত হন হয়ে পরে তেজস। তার জেরেই এই মৃত্যু। মে‘তে দক্ষের মৃত্যু হয়েছিল সেই সঙ্গম করতে গিয়েছ। মার্চে মৃত্যু হয়েছিল মহিলা চিতা সাশার। তার মৃত্যু হয়েছিল কিডনি বিকল হয়ে। এপ্রিলে উদয়ের মৃত্যু হয়েছিল হৃদযন্ত্র বিকল হয়ে। ও দুটি চিতা শাবকে মৃত্যু হয় প্রবল গরমের কারণে।


গত সেপ্টম্বরে ঘটা করে কুনর জঙ্গলে চিতা ছেড়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শিশু চিকিৎসকদের দাবি কোনও রকম পরীক্ষা ও সমিক্ষা ছাড়াই ভারতে এই চিতা গুলোকে আফ্রিকা থেকে নিয়ে এসে জঙ্গলে ছাড়া হয়েছে। ভারতে জলবায়উ তদের জন্য হয়তো সঠিক নয়। এছাড়াও কুনোর জঙ্গলের পরিষরও চিতার জন্য যথেষ্ট নয় বলে দাবি তাদের।

Comments :0

Login to leave a comment