North Bengal Weather

বৃষ্টিতে বিপর্যস্ত পাহাড় থেকে সমতল, বন্ধ একাধিক পাহাড়ী রাস্তা

রাজ্য

গত কয়েকদিন ধরে অস্বাভাবিক বৃষ্টিতে গোটা পাহাড় থেকে সমতল জনজীবন বিপর্যস্ত। ধসের জেরে বন্ধ রয়েছে বাংলা—সিকিম লাইফ লাইন ১০ নম্বর জাতীয় সড়ক। ধস নামার কারণে এদিন বন্ধ হয়ে গেছে তিস্তা থেকে দার্জিলিঙ যাবার রাস্তাটি। সোমবার রাতভর প্রবল বৃষ্টিতে ছোট বড় ধস নেমে মঙ্গলবার বন্ধ হলো পাহাড়ী একাধিক রাস্তা। টানা বৃষ্টিতে দার্জিলিঙ ধস নেমেছে। নতুন করে দার্জিলিঙের তিনমাইলে লামাহাটা দার্জিলিঙ সংযোগকারী রাস্তায় ধস নেমেছে। লামাহাটা, পেশক হয়ে জোরবাংলো দার্জিলিঙের রাস্তা সম্পূর্নভাবে বন্ধ থাকায় যান চলাচল ব্যাহত হয়ে রয়েছে। ফলে পাহাড় পথে যাতায়াতের ক্ষেত্রে দূর্ভোগের মুখে পড়তে হচ্ছে সাধারন মানুষদের। 
এছাড়াও দার্জিলিঙ ও কালিম্পঙে লাগাতার বৃষ্টি চলছেই। প্রবল বর্ষনে কালিম্পঙ এবং পানবু সড়কে যানবাহন চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। আবহাওয়া দপ্তরের পক্ষ থেকে মঙ্গলবার সারাদিন ভারি থেকে অতিভারি বৃষ্টির পূর্বাভাষ জারি করা হয়েছে। এছাড়াও গোরুবাথান থেকে মঙপঙ সড়কটি বৃষ্টির কারনে বেহাল হয়ে পড়েছে। আপাতত যান চললেও যে কোন সময়ে যান চালাচল বন্ধ করে দেওয়া হবে এই সড়কে। পাশাপাশি জোরবাংলো থেকে তিস্তা রোডের তিন মাইল থেকে ছয় মাইলের মধ্যে বড় ধরনের ভূমিধস নামারও খবর মিলেছে। অবিরাম বৃষ্টিতে তিস্তা নদীর জল অস্বাভাবিক বৃদ্ধি পেয়েছে। তিস্তা নদী ফুলে ফেঁপে বিধ্বংসী চেহারা নিয়েছে। কালিম্পঙের তিস্তাবাজার এলাকা জলমগ্ন হয়ে পড়েছে। যদিও ধস সরানোর কাজ শুরু হয়েছে। মঙ্গলবারও ১০নম্বর জাতীয় সড়কে যান চালাচল বন্ধ ছিলো। প্রবল বৃষ্টিতে জায়গায় জায়গায় জাতীয় সড়ক জলের তোড়ে ধসে গেছে। বৃষ্টিতে শিলিগুড়ি থেকে দার্জিলিঙ গামী ৫৫নম্বর জাতীয় সড়কও ক্ষতিগ্রস্ত হয়েছে। 
এই পরিস্থিতিতে দুর্ঘটনার ঝুঁকি এড়াতে কালিম্পঙ জেলা প্রশাসনের পক্ষ থেকে জরুরী ভিত্তিতে নির্দেশিকা জারি করে ১০নম্বর জাতীয় সড়কে অনির্দিষ্ট সময়ের জন্য সমস্ত ধরনের যান চালাচল বন্ধ রাখার ঘোষনা করা হয়েছে। নতুন নির্দেশিকা জারি না হওয়া পর্যন্ত ১০নম্বর জাতীয় সড়ক বন্ধ থাকবে বলে নির্দেশিকায় জানানো হয়েছে। ফলে শিলিগুড়ি—কালিম্পঙ ও শিলিগুড়ি—গ্যাঙটক যানবাহন চলছে অনেকটাই ঘুরপথে। অর্থাৎ শিলিগুড়ি থেকে সেবক—ডুয়ার্স—গরুবাথান—লাভা—আলগাড়া হয়ে কালিম্পঙ এবং কালিম্পঙ থেকে মঙপঙ হয়ে রঙপো হয়ে যানবাহন চলছে। প্রবল বৃষ্টিতে বিকল্প রাস্তা ধরেও চলাচলেও অসুবিধায় পড়তে হচ্ছে যানচালকদের। সেবকের করোনেশন সেতুর ওপর জল দাঁড়িয়ে পড়েছে। 
এছাড়াও আবাহাওয়া দপ্তরের তরফে গোটা পার্বত্য এলাকা সহ উত্তরবঙের পাঁচ জেলাতে ভারি থেকে অতিভারি বৃষ্টির পূর্বাভাষ রয়েছে। বৃহস্পতিবার পর্যন্ত বৃষ্টির পরিমান আরো বাড়ার সম্ভাবনা রয়েছে। সিকিমেও প্রবল বৃষ্টির আশঙ্কা রয়েছে। এদিকে পাহাড় লাগোয়া সমতলের শিলিগুড়ির শহরাঞ্চলের বেশ কিছু এলাকা ও গ্রামাঞ্চলের বিস্তীর্ন এলাকা প্রবল বৃষ্টিতে প্লাবিত হয়েছে। পার্বত্য অঞ্চলে বৃষ্টিপাতের দরুন সমতলের মহানন্দা, বালাসন, পঞ্চনই, মহিষমারি সহ অন্যান্য নদীর জলস্তর বেড়েছে। 

Comments :0

Login to leave a comment