SSC recruitment scam

এসএসসি কান্ডে জামিন ‘মিডলম্যানের’

রাজ্য

শিক্ষক নিয়োগ দুর্নীতি কান্ডে ধৃত ‘মিডলম্যান’ প্রসন্নকুমার রায়ের জামিন মঞ্জুর করলো সুপ্রিম কোর্ট। শুক্রবার শীর্ষ আদালতের পক্ষ থেকে তার জামিন মঞ্জুর করা হয়েছে। গত বছর নিয়োগ দুর্নীতি কান্ডে গ্রেপ্তার হন তিনি। সিবিআইয়ের পক্ষ থেকে দাবি করা হব যে প্রসন্নর মাধ্যমে নিয়োগ দুর্নীতির টাকা প্রভাবশালীদের কাছে পৌঁছে দেওয়া হতো। প্রসন্ন গ্রেপ্তার হলেও তার বিরুদ্ধে ট্রায়াল শুরু হয়নি বলে অভিযোগ। চার্জশিট দাখিল করা হলেও সময় পার হয়ে গেলেও কোন পদক্ষেপ না হওয়ার কারণে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন প্রসন্নর আইজীবীরা এদিন তাদের আবেদনের ভিত্তিতেই তার জামিন মঞ্জুর হয়েছে। তার বিরুদ্ধে সিবিআই চার্জশিটে কি অভিযোগ এনেছে তাও নাকি তারা জানতে পারেনি। এই পরিস্থিতিতে নিয়োগ দুর্নীতিতে ধৃত পলাশিপাড়ার তৃণমূল বিধায়ক মানিক ভট্টাচার্যের স্ত্রী শতরূপা ভট্টাচার্যের পর জামিন পেলেন আরও একজন। এই প্রসন্ন ধৃত পার্থ চট্টোপাধ্যায় এবং শান্তিপ্রসাদ সিনহার ঘনিষ্ঠ ছিলেন বলে তদন্তকারি সংস্থার পক্ষ থেকে দাবি করা হয়েছিল।

 

উল্লেখ্য বুধবার সিবিআইকে দুমাসের মধ্যে তদন্ত শেষ করার সময়সীমা বেঁধে দেওয়া হয় আদালতের পক্ষ থেকে। বিচারপতি অনিরুদ্ধ বসু এবং বিচারপতি বেলা এম ত্রিবেদীর বেঞ্চ এই নির্দেশ দিয়ে আরও বলেছে, কলকাতা হাইকোর্ট আগামী ছমাসের মধ্যে এই মামলার নিষ্পত্তি করবে। শীর্ষ আদালত ওই দুর্নীতি সংক্রান্ত সব মামলা কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের কাছে পাঠিয়েছে। শীর্ষ আদালতের নির্দেশ, প্রধান বিচারপতি এই মামলার শুনানির জন্য বিশেষ বেঞ্চ গঠন করবেন। এই বেঞ্চে শুধু শিক্ষক নিয়োগে দুর্নীতি নিয়ে মামলার শুনানি হবে এবং ছমাসের মধ্যে বেঞ্চ মামলার নিষ্পত্তি করবে। 

এসএসসির শিক্ষক নিয়োগ এবং শিক্ষাকর্মী নিয়োগে দুর্নীতি কলকাতা হাইকোর্টেই প্রকাশ্যে এসেছে। গ্রুপ-ডি এবং গ্রুপ-সি পদে শিক্ষাকর্মী নিয়োগে দুর্নীতি  ধরা পড়েছে এবং শিক্ষক নিয়োগে দুর্নীতি সামনে এসেছে। 

তবে প্রসন্নর এই জামিন সর্ত সাপেক্ষ বলে জানা গিয়েছে। এদিন শীর্ষ আদালতের পক্ষ থেকে জামিনের সর্তের বিষয় কিছু উল্লেখ করা হয়নি। সুপ্রিম কোর্ট জানিয়েছে এই বিষয় সিদ্ধান্ত নেবে নিম্ন আদালত।   

Comments :0

Login to leave a comment