Uttarakhand BJP

জমি কিনছে বাইরের লোক, উত্তরাখণ্ডে বিপাকে বিজেপি

জাতীয়

উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি।

জম্মু ও কাশ্মীরে জমি কিনতে পারবে বাইরের লোকও। ৩৭০ ধারা প্রত্যাহারের সময় এই যুক্তিই খাড়া করেছিল বিজেপি। এবার উত্তরাখণ্ডে তাদেরই সরকার বিক্ষোভের মুখে পড়ল জমি বাইরের লোককে বিক্রির ব্যবস্থা করায়। 
রবিবার দেরাদুনে বিভিন্ন সামাজিক সংগঠনের ডাকে বেরল মিছিল। ‘উত্তরাখণ্ড মূল নিবাস স্বাভিমান সমন্বয় সমিতি’-র ডাকে মিছিল থেকে শ্লোগান উঠল, ‘জমির বিধি লঘু করা যাবে না।’ 
উত্তরাখণ্ডে বিজেপি সরকারের মুখ্যমন্ত্রী এখন পুষ্কর সিং ধামি। এর আগে বিজেপি সরকারেরই মুখ্যমন্ত্রী ছিলেন ত্রিবেন্দ্র সিং রাওয়াত। সামাজিক সংগঠগুলির অভিযোগ, রাওয়াতের সময়ই জমির বিধি শিথিল করা হয়েছিল। আদি জনজাতিদের থেকে জমি কেড়ে বাইরের ব্যবসায়ীদের দেওয়ার ব্যবস্থা করা হয়েছিল। শিল্প কারখানা করার টোপ দিয়ে আইন শিথিল করেছিল বিজেপি সরকার। এখন জমির হাতবদলের এই ব্যবস্থা ঠেকাতে হবে। না হলে বহু মানুষ, পাহাড়ি এ রাজ্যের আদি বাসিন্দা, উচ্ছেদের মুখে পড়বে। 
মিছিলে দাবি উঠেছে, স্থানীয়দের দিতে হবে চাকরির সুযোগ। স্থানীয়রা কাজ পাচ্ছেন না। আন্দোলনে সমর্থন দিয়েছে কংগ্রেস। গায়ক নরেন্দ্র সিং নেগিও আন্দোলনকে সমর্থন করেছেন। নেগি গানও লিখেছেন, ‘‘উঠা জাগা উত্তরখন্ডিওঁ’’। তিনি বলেছেন, বিষয়টি আমাদের ভবিষ্যৎ প্রজন্মের সঙ্গে জড়িত। তাদের বাঁচাতে হবে। 
উত্তরাখণ্ডের বিভিন্ন অংশই সংবাদমাধ্যমে বলেছে যে জমি আইন শিথিল করে ব্যবসায়ীদের হাতে ছেড়ে দেওয়া হচ্ছে রাজ্যের বিপুল অঞ্চল। অনেকেই টাকার দায়ে জমি বেচে দিতে বাধ্য হচ্ছেন। এই প্রবণতা ঠেকাতে হবে।
অন্য রাজ্য থেকে এসে উত্তরাখণ্ডে বসবাসের শংসাপত্র পাওয়ার বাড়বাড়ন্তেও রয়েছে ক্ষোভ। আন্দোলনে নামা বিভিন্ন অংশের অভিযোগ, বাইরে থেকে এসে তাড়াতাড়িই হাতিয়ে নেওয়া হচ্ছে ‘ডমিসাইল সার্টিফিকেট’। এ রাজ্যের বরাবরের বাসিন্দাদের মতো বিভিন্ন সুযোগ সুবিধা পেয়ে যাচ্ছে। আলাদা রাজ্যের আন্দোলন হয়েছিল এখানকার আদি বাসিন্দাদের স্বীকৃতির জন্য। সেই সব অংশ বিপদে পড়ছে জমি নীতিতে।

Comments :0

Login to leave a comment