2 Migrant Workers Death

দুই পরিযায়ী শ্রমিকের মৃত্যু পূর্বস্থলীতে

রাজ্য

Migrant Workers Death


কৃষি কাজ করতে গিয়ে পূর্বস্থলীর দুই পরিযায়ী শ্রমিকের মৃত্যু হল অন্ধ্রপ্রদেশে। নিহতদের নাম মৃত সুকুমার মাঝি (৪৮) ও খোকন মাঝি (৫২)। দুজনের বাড়ি পূর্বস্থলী ১ পঞ্চায়েত সমিতির অন্তর্গত বগপুর গ্রাম পঞ্চায়েতের কংসারীপুর গ্রামে। জানা গেছে, ওই গ্রামের ১৫ জনের একটি দল গত ১৯ ডিসেম্বর অন্ধ্রপ্রদেশে কৃষি কাজ করতে যায়। কয়েকদিন কাজ করার পরেই একে একে অসুস্থ হয়ে পড়েন।

পাতলা পায়খানা ও মাথা ঘোরার উপসর্গ দেখা যায়। সেখানে অনেককে কয়েকদিন হাসপাতালে চিকিৎসাধীন থাকতে হয় তাদের। পরিস্থিতি বেগতিক বুঝে এই পরিযায়ী শ্রমিকদের দলটি গত ৫ জানুয়ারি গ্রামে ফিরে আসেন। গ্রামেতেই তাদের চিকিৎসা শুরু হয়। সুকুমার মাঝির অবস্থার অবনতি হলে রবিবার কালনা হাসপাতালে ভর্তি করা হয়। পরে বর্ধমান মেডিকেল কলেজে পাঠানো হয়। সেখান থেকে চিকিৎসার পর ছেড়ে দিলে বাড়ি ফিরে আসার মাঝপথেই তাঁর মৃত্যু হয়। সোমবার নবদ্বীপ শ্মশান ঘাটে তার শেষকৃত্য সমাধা হয়। 

অন্যদিকে আর এক শ্রমিক খোকন মাঝির সোমবার অবস্থার অবনতি হলে তাঁকেও কালনা হাসপাতালে ভর্তি করা হয়। সেখান থেকে হাওড়ার উলুবেরিয়া হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু মঙ্গলবার ভোরে সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মঙ্গলবার তার দেহ গ্রামে ফিরে এলে কান্নার রোল ওঠে। নবদ্বীপ শ্মশান ঘাটে এদিন তার শেষকৃত্য সমাধা হয়। এখনো গৌতম মাঝি, গণেশ মাঝি, কার্তিক মাঝির মত পরিযায়ী শ্রমিকরা গ্রামে থাকলেও খুবই অসুস্থ বোধ করছেন। খবর ছড়াতেই মঙ্গলবার চাঁদপুর ব্লক হাসপাতালের সুপার একটি মেডিকেল টিম নিয়ে কংসারিপুর গ্রামে আসেন। প্রত্যেক পরিযায়ী শ্রমিকের স্বাস্থ্য পরীক্ষার পর দুজন শ্রমিককে চাঁদপুর হাসপাতালে চিকিৎসার জন্য নিয়ে যান। ডাক্তার নওমান শেখ এদিন বলেন, খাদ্যে বিষক্রিয়া হওয়ার জন্যই এরকম ঘটনা ঘটেছে। বিষক্রিয়ার প্রভাবেই দুজনের মৃত্যু হয়েছে। তিনি বলেন, বাকিদের খুব একটা ভয়ের কারণ নেই। 
 

Comments :0

Login to leave a comment