Rishi Sunak

ইজরায়েল পৌঁছালেন সুনক

আন্তর্জাতিক

বাইডেনের পর সুনক। বৃহস্পতিবার ইজরায়েলে পৌঁছালেন ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনক। ইজরায়েলের প্রতি সমর্থন জানিয়ে তিনি এক্স হ্যান্ডেলে লিখেছেন যে গোটা ইজরায়েলের নাগরিকদের মতো তিনিও শোকাহত। তার কথায় ‘সন্ত্রাসবাদ’ দমনে ব্রিটেন ইজরায়েলের পাশে রয়েছে। উল্লেখ্য হামাসকে মার্কিন যুক্তরাষ্ট্র প্রথম থেকে আইএসআইএসের সাথে তুলনা করছে। ইজরায়েল তাদের সন্ত্রাসবাদী বলে আক্রমণ করে আসছে। সেই সুরেই সুর মিলিয়ে হামাসের লড়াইকে সন্ত্রাসবাদ বলে চিহ্নিত করলেন ব্রিটেনের প্রধানমন্ত্রী। 
উল্লেখ্য ১৯৪৮ সালের পর থেকে ইযরায়েলে রাষ্ট্রসংঘের একের পর এক সনদকে অগ্রাহ্য করে প্যালেস্তাইনের একের পর এক এলাকা দখল করে গিয়েছে তখন নীরব থেকেছে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ব্রিটেন। বরং ইজরায়েলের দখলদারির মানসিকতাকে তারা উৎসাহ দিয়ে এসেছে।


মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন জানিয়েছেন যে মিশর প্রায় ২০টি মানবিক সহায়তা ট্রাকের প্রথম গাজায় প্রবেশের অনুমতি দেওয়ার জন্য রাফাহ ক্রসিং খুলতে সম্মত হয়েছে। তবে তা শুক্রবার পর্যন্ত সম্ভবত পার হবে না কারণ রাস্তাটি মেরামতের প্রয়োজন রয়েছে সেখানে।
অন্যদিকে রাশিয়া বৃহস্পতিবার মিশর থেকে গাজা উপত্যকার  নাগরিকদের জন্য ২৭ টন মানবিক সহায়তা পাঠিয়েছে।
ডেপুটি মিনিস্টার ইলিয়া ডেনিসভ বিবৃতি দিয়ে জানিয়েছেন, ‘‘মিশরের এল-আরিশের উদ্দেশ্যে মস্কোর কাছে রামেনস্কয় বিমানবন্দর থেকে একটি বিশেষ বিমান যাত্রা করেছে। গাজার মানুষদের জন্য জন্য রাশিয়ার মানবিক সহায়তা মিশরীয় রেড ক্রিসেন্টের কাছে হস্তান্তর করা হবে।’’
চীনের সংবাদমাধ্যমের পক্ষ থেকে জানানো হয়েছে সেই দেশের রাষ্ট্রপতি ইচ্ছা প্রকাশ করেছেন যাতে এই যুদ্ধ শীর্ঘ শেষ হয়।

Comments :0

Login to leave a comment