Amartya Sen on opposition meet

বিরোধী বৈঠককে স্বাগত জানালেন অমর্ত্য সেন

জাতীয়

বিজেপির বিরুদ্ধে বিরোধীদের একজোট হওয়ার পদক্ষেপকে স্বাগত জানালেন নোবেল জয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। সর্বভারতীয় একটি সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেনছেন যে মণিপুরের পরিস্থিতিতে স্বাভাবিক করার জন্য কেন্দ্রীয় সরকারকে আরও সক্রিয় হতে হবে।


বিরোধী বৈঠক প্রসঙ্গে সেনের মন্তব্য, ‘‘আলাদা হয়ে দুর্বল থাকার চেয়ে একে অন্যের পাশে দাঁড়ানো ভালো। পাটনায় সম্ভবত সেই প্রয়াসই হয়েছে।’’
গত ২৩ জুন পাটনায় বিরোধী দলগুলির বৈঠক হয়। সোমবার এমনই বৈঠক চলছে বেঙ্গালুরুতে। 
সেন বলেন, ‘‘গণতন্ত্রে ক্ষমতার বন্টন একান্ত প্রয়োজন। কিন্তু প্রায়শই কোনও একটি দল জনসমর্থন পেয়ে ক্ষমতায় এলে অন্যান্য দলগুলির ক্ষমতা লঘু করার চেষ্টা করে। এই মুহূর্তে আমাদের দেশে ক্ষমতার সমবন্টন হওয়া প্রয়োজন। সরকার যেমন চলবে তেমনই সমান মাত্রায় বিরোধিতাও থাকবে। তাতেই সুষ্ঠু গণতন্ত্র গড়ে ওঠে।’’ 


এদিনই বেঙ্গালুরুতে দেশের প্রায় ২৪টি বিরোধী দল আলোচনায় বসেছে। লোকসভা ভোটের আগে বিজেপির বিরুদ্ধে বৃহত্তর বিরোধী শক্তি গড়ে তুলতে আলোচনা চলছে। এই উদ্যোগ কে স্বাগত জানান তিনি। 
মণিপুরের বর্তমান পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন তিনি। এই মুহূর্তে সে রাজ্যের যা পরিস্থিতি তা নিয়ন্ত্রণে আনার জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ প্রয়োজন বলে মনে করেন তিনি।

Comments :0

Login to leave a comment