WHO

আরও একটি অতিমারী নিয়ে বিশ্বকে সতর্ক করল হু

আন্তর্জাতিক

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান ডাঃ টেড্রোস আধানম ঘেব্রেইসাস সতর্ক করেছেন,  বিশ্বকে ভবিষ্যতে আরও একটি ভাইরাসের জন্য প্রস্তুত থাকতে হবে যা COVID-19 এর চেয়েও মারাত্মক হতে পারে। জেনেভায় বার্ষিক স্বাস্থ্য সমাবেশে ভাষণ দেওয়ার সময়, তিনি ভবিষ্যতের মহামারী প্রতিরোধের লক্ষ্যে আলোচনাকে অগ্রাধিকার দেওয়ার উপর জোর দেন।
কোভিড নিয়ে হু’এর ঘোষণা সত্ত্বেও, ডঃ টেড্রোস সতর্ক করে দেন যে অতিমারী পরিস্থিতি শেষ হয়নি।


টেড্রোস বলেছেন যে বিশ্বকে এমন একটি ভাইরাসের জন্য প্রস্তুত হতে হবে যা কোভিডের চেয়ে "মারাত্মক"। কমপক্ষে ২কোটি লোক মারা গেছে কোভিডে। টেড্রোস বলেন, "আরেকটি মারাত্মক ভাইরাস উদ্ভূত হওয়ার আসঙ্কা থেকে গেছে যা নতুন নতুন রোগ ও মৃত্যুর কারণ ঘটাতে পারে।" ডেইলি মেইলের আরেকটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, হু নয়টি অগ্রাধিকার চিহ্নিত করেছে যা জনস্বাস্থ্যের জন্য সবচেয়ে বড় ঝুঁকির কারণ। এই রোগগুলি চিকিৎসার অভাব বা মহামারী সৃষ্টি করতে সক্ষমতার কারণে ঝুঁকিপূর্ণ হিসাবে উল্লেখ করা হয়।


জেনেভায় ১০ দিনের বার্ষিক বিশ্ব স্বাস্থ্য সমাবেশে, ভবিষ্যতে মহামারী, পোলিও নির্মূল এবং রাশিয়ার আগ্রাসনের ফলে ইউক্রেনের স্বাস্থ্য জরুরী অবস্থাকে মোকাবিলা করার পদক্ষেপগুলি সহ বিশ্বব্যাপী স্বাস্থ্য ক্ষেত্রে চ্যালেঞ্জগুলি মোকাবিলা করার জন্য প্রস্তুতির কথা বলা হয়েছে।

Comments :0

Login to leave a comment