Flash Flood in Sikkim

পঞ্চমীতেই খুলছে ১০ নম্বর জাতীয় সড়ক

রাজ্য

Flash Flood in Sikkim


সিকিম বিপর্যয় পর টানা ১৫ দিন বন্ধ থাকার পরে অবশেষে খুলতে চলেছে বাংলা সিকিম লাইফ লাইন ১০ নম্বর জাতীয় সড়ক। নতুন করে ধস না নামলে বা প্রতিকূল পরিস্থিতির সৃষ্টি না হলে পঞ্চমীতেই ১০ নম্বর জাতীয় সড়ক খুলে যাবার সম্ভাবনা রয়েছে। পূর্তদপ্তরের সম্ভাবনাময় আশ্বাস মেলায় পর্যটক থেকে শুরু করে সাধারণ মানুষ সকলের মধ্যেই অনেকটাই স্বস্তি ফিরে এসেছে। 
শারদোৎসবের মুখে গত ৩অক্টোবর রাতে ভারী বর্ষণে উত্তর সিকিমের চুংথামে লোনাক হ্রদে জলবিদ্যুৎ প্রকল্পের ড্যাম্প বিস্ফোরণের জেরে তিস্তা নদীতে হড়পা বানে বাংলা সিকিম লাইফ লাইন ১০ নম্বর জাতীয় সড়ক ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়। জাতীয় সড়কের একাধিক জায়গায় ধস নামে। মাল্লির কাছে ১০ নম্বর জাতীয় সড়কের অনেকটা তিস্তা নদী গর্ভে চলে যায়। এছাড়াও জাতীয় সড়কে বড় বড় ফাটল তৈরি হয়। কালিম্পঙে ১০ নম্বর জাতীয় সড়ক বেহাল হয়ে পড়ে। রম্ভি বাজারের কাছে প্রায় ৫০ ফুট রাস্তা ধসে যায়। ফলে ১০ নম্বর জাতীয় সড়ক দিয়ে যান চলাচল পুরোপুরিভাবে বন্ধ হয়ে যায়। উদ্বেগ কাটিয়ে পরিস্থিতির স্বাভাবিক হতে দীর্ঘ সময় লাগবে বলে জানানো হয়েছিলো প্রশাসন সূত্রে।
প্রতিকূল পরিস্থিতি কাটিয়ে উঠে শারদোৎসবের পঞ্চমী অর্থাত ১৯ অক্টোবর ১০ নম্বর জাতীয় সড়ক স্বাভাবিক হবার সম্ভাবনা রয়েছে এমনটাই আশা প্রকাশ করছেন পূর্তদপ্তরের ইঞ্জিনিয়াররা। সিকিম বিপর্যয়ের পরে যুদ্ধকালীন তৎপরতায় মেরামতের পর ১০ নম্বর জাতীয় সড়কের একমুখী রাস্তা খুলে দেওয়া হলেও, পরবর্তী সময়ে কালিঝোরা ও লিকুভিরে ফের ধস নামায় বন্ধ করে দেওয়া হয় জাতীয় সড়কে যান চলাচল। এই সময়কালে শিলিগুড়ি, কালিম্পঙ ও সিকিমের মধ্যে সমস্ত ধরনের যানবাহন চলছিলো ঘুরপথে। এই কয়েকদিনে জোর কদমে জাতীয় সড়ক মেরামতির কাজ চলেছে। কালিঝোরা ও লিকুভিরের মাঝে ধস সরানোর কাজ প্রায় শেষে দিকে। লাইফ লাইন বন্ধ থাকায় ঘুরপথে ৭/৮ ঘন্টা বেশী সময় নিয়ে ও দ্বিগুন তিনগুন ভাড়া গুনে শিলিগুড়ি থেকে সিকিমে যাতায়াত করতে বাধ্য হচ্ছিলেন সকলেই। ১০নম্বর জাতীয় সড়ক চালু হলে সব দিক থেকেই ঝক্কি কমে যাবে।

 

Comments :0

Login to leave a comment