MUKTADHARA DHUSARBELA MANISH DEB 11 JUNE

মুক্তধারা ধূসরবেলা / DIGITAL — মহেঞ্জোদারো

সাহিত্যের পাতা

MUKTADHARA  DHUSARBELA MANISH DEB 11 JUNE

DIGITAL — মহেঞ্জোদারো

মনীষ দেব

    মহেঞ্জোদারো থেকে লিখছি। 
    DIGITAL INDIA-র — মহেঞ্জোদারো।
     MAKE IN INDIA-র — মহেঞ্জোদারো। 
    তিনটি ট্রেনের সংঘর্ষ ভারতীয় রেলের সবচেয়ে কলঙ্কিত ইতিহাস! চাপ চাপ রক্তের দাগ — মুখ থুবড়ে পড়ে আছে DIGITAL INDIA, তার ভেতরে পচে যাওয়া মানুষের লাশ, দুর্গন্ধে বাতাস ভারী হয়ে আসছে — MAKE IN INDIA-র গলিত স্খলিত রূপ — মানুষ বড় একলা, তুমি তাহার পাশে এসে দাঁড়াও....!
সব মৃতের তালিকা নেই — নিখোঁজ যাত্রীর তালিকা নেই! DIGITAL ভারত মুখ লুকাচ্ছে — CBI-এর আড়ালে। গলিত মৃত লাশের পরিজনদের চিৎকার — CBI চাই না, আমার আপনজনের খোঁজ চাই।


     কী বলবে — CBI? — হয় অন্তর্ঘাত, নয় গাফিলতি, তাতে কার কী? CBI বলতে পারবে? রেললাইন দেখার লোক নেই, রেল লাইন সাড়ানোর লোক নেই — সিগনালিংয়ের লোক নেই — রেলে লক্ষ লক্ষ শূন্য পদ আছে, নিয়োগ নেই, কারণ আমাদের যে মনিব পাঠিয়েছে, সেই মনিবই নিয়োগ করেনি, সেই মনিবরাই রেল বেচে দিয়েছে। এবং এই রেললাইন — এই সিগনালিং দিয়েই বুলেট ট্রেন ছুটে যাবে — ধন্য রাজার পুণ্য দেশ ....! এবং পারিষদ CBI বলতে পারবে না — এই লাইন সুপার ফাস্ট ট্রেন চলার অযোগ্য কিংবা এই লাইনে অবিলম্বে দশ হাজার লোক নিয়োগ করতে হবে। — না — না — না কিচ্ছু বলতে পারবে না CBI; তাহলে কেন CBI? লাশ গুণতে CBI? কেন, GRP-RPF – রেল কর্তৃপক্ষ লাশ গুণতে জানে না?
     মিথ্যার পৃথিবীতে — আরও মিথ্যা প্রতিষ্ঠা করতে। শুধু — মিথ্যা — মিথ্যা — মিথ্যা বলে গেলেই হয় না — ষড়যন্ত্র করতে হয় — গভীর ষড়যন্ত্র — যেখানে সত্যিটাই মুছে ফেলতে হয়। গোদরায় রেল পুড়িয়ে দেওয়া মুছে ফেলা হয়েছে — জ্ঞাণেশ্বরী রেল দুর্ঘটনা মুছে ফেলা হয়েছে — পুলওয়ামা সেনাদের মৃত্যু রহস্য মুছে ফেলা হয়েছে — বালেশ্বর বাহনগা বাজার রেল দুর্ঘটনাও মুছে ফেলা হবে। কারণ সত্যের মুখোমুখি কোনও প্রতারক দাঁড়ায় না, তাই আবছায়ার নাম – CBI !


   — কিন্তু তাহাদের কথা। যারা বাংলা ছেড়ে পালাতে চেয়ে ছিল — হাল টানতে — বীজ বুনতে — ইট বইতে — ইট বানাতে, সেই মানুষজন তাদের পরিবার পরিজন, অন্ধকারে গভীর অন্ধকারে! সময় এখন তলিয়ে যাচ্ছে। অতল গহ্বরে — আম জনতা। আম যাচ্ছে — শাসকে-শাসকে আম বাত চলছে — এখন অমৃতকাল। আমজনতা — অমাবস্যার — অতল-অন্ধকারে। কান্না চাপা যাচ্ছে না — MAKE IN INDIA-র মৃতের স্তূপে দাঁড়িয়ে — আমার ভারত — এক অন্য মহেঞ্জোদারো।

 

Comments :0

Login to leave a comment