GAZA HOSPITAL CHILDREN

অক্সিজেন নেই, ৩৯ শিশুর মৃত্যু গাজার হাসপাতালে

আন্তর্জাতিক

সোশাল মিডিয়ায় পাওয়া ছবি। আল শিফা হাসপাতালে ভেন্টিলেশনে শিশু।

অক্সিজেনের অভাবে গাজার আল শিফা হাসপাতালে মৃত্যু হয়েছে ৩৯ শিশুর। মর্মান্তিক এই সংবাদ জানিয়েছেন প্যালেস্তাইনের স্বাস্থ্যমন্ত্রী মই অল কালিয়া। তিনি বলেছেন, গাজার এই হাসপাতালে চেতনানাশক ছাড়াই অপারেশন করতে হচ্ছে বহু রোগীর। 
আল শিফা হাসপাতাল ঘিরে এখন হানাদারি চালাচ্ছে ইজরায়েলের বাহিনী আইডিএফ। ইজরায়েলের সেনার যুক্তি, বিভিন্ন হাসপাতালে লুকিয়ে রয়েছে হামাসের সশস্ত্রবাহিনী। 
কালিয়া বলেছেন, গাজা স্ট্রিপে মোট ৩০টি হাসপাতালের মধ্যে ২০টিই বন্ধ করে দিতে হয়েছে। বাকি হাসপাতালে কাজ চলছে কোনোমতে। ওষুধ নেই, অজ্ঞান করার ব্যবস্থা নেই, জ্বালানি নেই। এক মাস আগেই বন্ধ করে দেওয়া হয়েছে বিদ্যুৎ সংযোগ। 

প্যালেস্তাইনের মারাত্মক অভিযোগ, ভয়ঙ্কর দাহ্য এবং নিষিদ্ধ হোয়াইট ফসফরাস এখন হাসপাতালের ওপর ফেলছে ইজরায়েলের সেনা। 
গাজার হাসপাতালের পরিস্থিতিতে উদ্বেগ জানিয়েছে আন্তর্জাতিক মহল। আন্তর্জাতিক রেড ক্রসের পশ্চিম এশিয়া সংলগ্ন অঞ্চলের প্রধান প্যাব্রিজিও কারবনি লিখেছেন, ‘‘মর্মান্তিক দৃশ্য। আর্তরা বোমার আঘাত থেকে বাঁচতে আশ্রয় নিয়েছেন হাসপাতালে। জল নেই, সরঞ্জাম নেই। বেশিক্ষণ এভাবে চলতে পারে না।’’
আল শিফা হাসপাতালের ডিরেক্টর সংবাদ প্রতিষ্ঠান আল জাজিরাকে জানিয়েছেন, ‘‘আর কিছুক্ষণ। আমরা মৃত্যুর জন্য অপেক্ষা করছি। সারা বিশ্বের চোখের সামনে আমাদের মৃত্যু ঘনিয়ে আসছে।

সোশাল মিডিয়ায় ঘুরতে থাকা পোস্টে বলা হয়েছে ভেন্টিলেশনে রয়েছে যে শিশুরা তাদৃর সুশ্রূষার উপায়ও আর থাকছে না। কৃত্রিম শ্বাসপ্রশ্বাস চালু রাখতে হবে হাত দিয়ে। যন্ত্র চালানোর জ্বালানি বিন্দুমাত্র নেই।
 

Comments :0

Login to leave a comment