VIGYAN ABHIKSHA

মালদহে ‘বিজ্ঞান অভীক্ষা’-য় প্রায় ৪২ হাজার ছাত্রছাত্রী

জেলা

সোমবার বিজ্ঞান অভীক্ষা-র পরীক্ষা কেন্দ্রে। ছবি: উৎপল মজুমদার

মোহনদাস করমচাঁদ গান্ধীর জন্ম দিবসেই ছাত্রছাত্রীদের নিয়ে ‘বিজ্ঞান অভীক্ষা’ হলো মালদহে। স্কুলস্তরের ছাত্রছাত্রীদের নিয়ে বিজ্ঞান অনুসন্ধানে আগ্রহী করে তোলা লক্ষ্যে সারা রাজ্যে এই কর্মসূচি নেয় পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ।

সোমবার পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের মালদহ জেলা কমিটির উদ্যোগে তৃতীয়  থেকে দশম শ্রেণির ৪১ হাজার ৯০৬ জন ছাত্র-ছাত্রী ‘বিজ্ঞান অভীক্ষা’ পরীক্ষায় অংশ নেয়। ছাত্রদের তুলনায় ছাত্রীর সংখ্যা ছিল বেশি,  ২২ হাজার ৯৮১ জন। 

জেলার ১৫টি ব্লক ও ২টি পৌর এলাকার ৬১৮টি বিদ্যালয়ের ছাত্রছাত্রীরা জেলার ২৫৫টি পরীক্ষা কেন্দ্রে ‘বিজ্ঞান অভীক্ষা’-য় অংশ নেয়।

এই বিশাল কর্মসূচিতে যুক্ত থেকেছেন মালদহ জেলার প্রায় ২ হাজার ৫০০ শিক্ষক-শিক্ষিকা, বিজ্ঞান ও পরিবেশ আন্দোলনের নেতৃবৃন্দ,  শিক্ষানুরাগী মানুষ ও বিজ্ঞানকর্মীরা। তাঁদের অভিনন্দন জানান পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের মালদহ জেলা কমিটির সম্পাদক সুনীল চন্দ্র দাস। তিনি বলেন, বিজ্ঞান অভীক্ষার লক্ষ্য ছাত্রছাত্রীদের মধ্যে বিজ্ঞান মনস্কতার প্রসার। বিজ্ঞান মঞ্চ সেটিই চায়।

পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের জলপাইগুড়ি জেলা কমিটির উদ্যোগেও বিজ্ঞান অভীক্ষা পরীক্ষা হয়েছে। জেলায় প্রায় ১৪টি কেন্দ্রে বিজ্ঞান অভীক্ষা পরীক্ষা হয়। প্রায় ৩৮০০ ছাত্রছাত্রী অংশ নেয়। 

Comments :0

Login to leave a comment