Health crisis

অতিরিক্ত ওজনের সমস্যা বাড়ছে বিশ্ব জুড়ে মানুষের মধ্যে

আন্তর্জাতিক

মেডিকেল জার্নাল ‘দ্য ল্যানসেটে’ প্রকাশিত একটি নতুন রিপোর্ট অনুসারে, ১৯৯০ সাল থেকে শিশুদের মধ্যে মোটা হওয়ার বিশ্বব্যাপী হার চারগুণ বেড়েছে এবং প্রাপ্তবয়স্কদের মধ্যে দ্বিগুণ হয়েছে। বিশ্বের প্রায় এক বিলিয়ন মানুষ - যা বিশ্বব্যাপী জনসংখ্যার প্রতি ৮ জনের মধ্যে ১জন – মেদবহুল। তাদের বডি মাস ইনডেক্স (বিএমআই) ৩০-এর বেশি।
ওয়র্ল্ড হেলথ অর্গানাইজেশন বিএমআইকে দৈহিক উচ্চতার সাথে ওজনের একটি সাধারণ সূচক হিসাবে বর্ণনা করে যা সাধারণত প্রাপ্তবয়স্কদের মধ্যে অতিরিক্ত ওজন এবং মেদকে শ্রেণিবদ্ধ করতে ব্যবহৃত হয়। 
ডব্লিউএইচও'র পুষ্টি ও খাদ্য নিরাপত্তা বিভাগের পরিচালক ফ্রান্সেসকো ব্র্যাঙ্কা বলেন, সংস্থাটি আগেই অনুমান করেছিল যে, ২০৩০ সালের মধ্যে বিশ্বব্যাপী মেদবহুলতার হার ১০০ কোটিতে পৌঁছাবে। কিন্তু সেই অনুমান আট বছর আগেই ঘটে যায়- ২০২২ সালে।
নতুন তথ্যে দেখা গেছে, অনেক ধনী দেশে সাধারণত মেদবহুলতার হার কমতে শুরু করলেও মিশর, ইরাক, লিবিয়া, দক্ষিণ আফ্রিকা ও চিলির মতো নিম্ন থেকে মধ্যম আয়ের দেশগুলোতে প্রাপ্তবয়স্ক ও শিশুদের মধ্যে মেদবহুলতা দ্রুত বাড়ছে।
নতুন তথ্যে বিশ্বজুড়ে ক্ষুধার্ত মানুষের সংখ্যা হ্রাসে কিছু অগ্রগতি দেখা গেছে। গত ৩০ বছরে বিশ্বব্যাপী কম ওজনের প্রাপ্তবয়স্কদের অনুপাত অর্ধেকে নেমে এসেছে। এটি মেয়েদের মধ্যে এক পঞ্চমাংশ এবং ১৮ বছরের কম বয়সী ছেলেদের মধ্যে এক তৃতীয়াংশ কমেছে।
তবে গবেষণায় দেখা গেছে, কিছু দেশে পরিস্থিতির উন্নতি হয়নি। ১৯৯০ সাল থেকে কম ওজনের প্রাপ্তবয়স্কদের অনুপাত ২৭% থেকে ৭% এ নেমে এসেছে, একই সময়ে স্থূল প্রাপ্তবয়স্কদের অনুপাত ৩% থেকে বেড়ে ২৪% হয়েছে। তুলনায়, ইউরোপীয় ইউনিয়নের বেশিরভাগ দেশে অতিরিক্ত ওজনের হার বেশি।

Comments :0

Login to leave a comment