RBI

ব্যাঙ্কে ফিরেছে ২ হাজার টাকার ৯৩% নোট, জানালো রিজার্ভ ব্যাঙ্ক

জাতীয়

RBI


রিজার্ভ ব্যাঙ্কের ঘোষণার পরে তিন মাস পেরিয়ে গেছে। এর মধ্যেই বাজারে চালু ২ হাজার টাকার নোটের ৯৩ শতাংশ ফেরত চলে এসেছে ব্যাঙ্কের কাছে। এখনও ২৪ হাজার কোটি টাকার ২ হাজার টাকার নোট বাজারে রয়েছে একথা শুক্রবার একথা জানিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। 
গত ১৯ মে আচমকাই বাজার থেকে ২ হাজার টাকার নোট তুলে নেওয়ার সিদ্ধান্ত জানায় রিজার্ভ ব্যাঙ্ক। সে‍‌ই ঘোষণায় বলা হয়েছিল, ২৩ মে থেকে সেপ্টেম্বরের ৩০ তারিখের ‌‌মধ্যে জনসাধারণকে হাতে থাকা ২ হাজার টাকার নোট ব্যাঙ্কে ফেরত দিতে হবে। হয় তাঁরা নিজের নিজের অ্যাকাউন্টে ওই নোট জমা দেবেন, অথবা তাঁদের কোনও বাণিজ্যিক ব্যাঙ্কে গিয়ে ওই নোট বদল করে নিতে হবে। গত ৮ জুন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর জানিয়েছিলেন, প্রথম দুই সপ্তাহের মধ্যেই বিভিন্ন ব্যাঙ্কে প্রায় ১ লক্ষ ৮০ হাজার কোটি নোট জমা পড়ে গিয়েছে, যা বাজারে চালু ২ হাজার টাকার নোটের প্রায় অর্ধেক বা ৫০ শতাংশ। এবার রিজার্ভ ব্যাঙ্ক জানালো, ২ হাজার টাকার নোট প্রত্যাহারের সিদ্ধান্ত ঘোষণার তিন মাসের বেশি সময়ের মধ্যে বাজারে চালু মোট নোটের ৯৩ শতাংশ ফেরত চলে এসেছে।


আরবিআই’য়ের তথ্য বলছে, চলতি বছরের ৩১ মার্চের হিসাব অনুযায়ী, বাজারে ২ হাজার টাকার নোটের সংখ্যা ছিল ৩ লক্ষ ৬২ হাজার কোটি। ৩১ আগস্ট তারিখের মধ্যে ব্যাঙ্কিং ব্যবস্থায় ফেরত চলে এসেছে ৩ লক্ষ ৩২ হাজার কোটি নোট, যা মোট চালু নোটের ৯৩ শতাংশ। নোট বদলের শেষ দিন অর্থাৎ ৩০ সেপ্টেম্বরের মধ্যেই বাকি ২ হাজরের নোটগুলি বিভিন্ন ব্যাঙ্ককে ফেরত চলে আসবে বলে আশা প্রকাশ করেছে রিজার্ভ ব্যাঙ্ক।
এই সিদ্ধান্তকে নোট বাতিলের ব্যর্থতার নজির হিসেবে চিহ্নিত করেছে বহু অংশ। নোট বাতিলের সিদ্ধান্ত আচমকা ঘোষণা করে রাতারাতি ৫শো ও ১ হাজার টাকা নোট জমা করার সিদ্ধান্ত জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ব্যাঙ্কে দীর্ঘ লাইন, নগদ শুকিয়ে যাওয়া এবং অনিশ্চয়তার জেরে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছিল ছোট ও ক্ষুদ্র ব্যবসা। কর্মসংস্থানে গুরুতর প্রভাব পড়েছিল। বস্তুত গত প্রায় পাঁচ বছরে দেশে কর্মহীনতার হার স্বাধীনতার যে কোনও পর্বের তুলনায় অস্বাভাবিক বেশি থেকেছে। সে সময় ওই দুই নোট বাতিল করে ২ হাজার টাকার নোট চালু করা হয়। সেই নোটই ফের তুলে নিচ্ছে রিজার্ভ ব্যাঙ্ক।

Comments :0

Login to leave a comment