GAZA EID BOMBING

ঈদের মুখে হামলা তীব্র গাজায়, যুদ্ধবিরতি এখনই, বলছেন বাইডেন

আন্তর্জাতিক

গাজায় ঈদের মুখে হামলার তীব্রতা বাড়ালো ইজরায়েল। ইজরায়েলের সেনাই ঘোষণা করেছে যে গাজায় বিভিন্ন সামরিক পরিকাঠামোয় আঘাত করা হয়েছে। গাজা শহরের জাবালিয়ায় নির্দিষ্ট লক্ষ্যে আঘাতের দাবি করেছে ইজরায়েল।
মার্কিন যুক্তরাষ্ট্রের দাবি রাষ্ট্রপতি জো বাইডেন যুদ্ধ এখনই বন্দ করতে বলেছেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে। বাইডেন একটি সাক্ষাৎকারেও বলেছেন, ‘‘নেতানিয়াহুর নীতির সঙ্গে আমি একমত নই। ড্রোন ব্যবহার করে ত্রাণকর্মীদের গাড়িতে হামলা একেবারেই সমর্থনযোগ্য নয়।’’
গত সপ্তাহে আন্তর্জাতিক ত্রাণ সংস্থার ৭ ত্রাণকর্মীর মৃত্যুর পর ইজরায়েল বিশ্বজুড়েই ক্ষোভের মুখে পড়েছে। লাগাতার ইজরায়েলকে সামরিক মদত জুগিয়ে আসছে আমেরিকা। রাষ্ট্রসঙ্ঘেও যুদ্ধবিরতির পক্ষে প্রস্তাবের বিরোধিতা করেছে। তবে গত মাসে জনমতের চাপে রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে ভোটদানে বিরত থেকেছে আমেরিকা। ফলে পাশ হয়েছে যুদ্দবিরতির প্রস্তাব। তবে নেতানিয়াহু সেই প্রস্তাবের বিন্দুমাত্র তোয়াক্কা করতে নারাজ।
বাইডেন সাক্ষাৎকারে বলেছেন, ‘‘আমি ইজরায়েলকে বলছি এখনই যুদ্ধবিরতি ঘোষণা করা হোক। আগামী ছয় থেকে আট সপ্তাহের জন্য যুদ্ধবিরতি বজায় রাখতেই হবে। ত্রাণের সরবরাহ নিশ্চিত করতে হবে। বিশেষ করে ওষুধ এবং খাদ্য সরবরাহ সুনিশ্চিত করতে হবে। আমি জর্ডন এবং মিশরের সঙ্গেও কথা চালাচ্ছি।’’ 
নেতানিয়াহু নিজের দেশেই কড়া বিরোধিতার মুখে পড়ছেন। তাঁর পদত্যাগের দাবি উঠছে। চরম দক্ষিণপন্থী সরকার চলছে ইজরায়েলে। কিন্তু নাগরিকদের নিরাপত্তার আশ্বাস দিতে পারছে না সরকার। পণবন্দিদের কেন ফিরিয়ে না গেল না, যুদ্ধের পক্ষে অন্যতম প্রধান সেই যুক্তি নিয়েই প্রশ্ন উঠছে দেশের ভিতরে।

Comments :0

Login to leave a comment