Manipur Judge Transfer

মণিপুরের সেই বিচারপতিকে বদলি কলকাতা হাইকোর্টে

জাতীয়

মণিপুর হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতিকে বদলির সুপারিশ করল সুপ্রিম কোর্টের কলেজিয়াম। ওই বিচারপতি এমভি মুরলীধরনকে কলকাতা হাইকোর্টে বদলির সুপারিশ করা হয়েছে। 

বিচারপতি মুরলীধরনের আর্জি ছিল হয় তাঁকে মণিপুরেই রেখে দেওয়া হোক। অথবা তাঁর প্রথম আদালত মাদ্রাজ হাইকোর্টে বদলি করা হোক। সেই আর্জি খারিজ করেছে সুপ্রিম কোর্টের বরিষ্ঠ বিচারপতিদের নিয়ে গড়া কলেজিয়াম। 

হাইকোর্ট এবং সুপ্রিম কোর্টে বিচারপতিদের নিয়োগ ও বদলির সুপারিশ করে কলেজিয়াম। তার ভিত্তিতে চূড়ান্ত সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় আইনমন্ত্রক। 

মণিপুরে জাতিগোষ্ঠী সংঘর্ষ ঘিরে বিচারপতি মুরলীধরনের নির্দেশ নিয়ে বিতর্ক রয়েছে। মেইতেই জনগোষ্ঠীকে আদিবাসী হিসেবে বিবেচনার দিকটি খতিয়ে দেখার জন্য সরকারকে নির্দেশ দেন তিনি। আদিবাসী জনগোষ্ঠী কুকিরা এই নির্দেশের প্রতিবাদ জানায়। 

মণিপুরে বিজেপি সরকারের সময়ে যদিও সংখ্যাগুরু মেইতেইদের বাড়তি সুবিধা দেওয়ার অভিযোগ বিভিন্ন সময়ে উঠেছে। দুই জনগোষ্ঠীর সংঘাত তীব্র করার অভিযোগ রয়েছে বিজেপি’র বিরুদ্ধে। পাহাড়ি এলাকা থেকে কুকিদের উচ্ছেদও ক্ষোভ তীব্র করেছে, বলছেন বিশ্লেষকরা। 

মুরলীধরনের আর্জি প্রসঙ্গে কলেজিয়াম বলেছে যে মাদ্রাজ হাইকোর্টে বদলি বা মণিপুর হাইকোর্টেই কাজ চালিয়ে যাওয়ার সপক্ষে যুক্তি দিতে পারেননি তিনি। সেই আবেদন গ্রহণযোগ্য নয়। 

Comments :0

Login to leave a comment