CPIM Rally at Siliguri

একাধিক দাবিতে গণ অবস্থান কর্মসূচি চলছে শিলিগুড়িতে

জেলা

CPIM Rally at Siliguri


তৃণমূল—বিজেপির বিভাজনের রাজনীতির বিরুদ্ধে সহ নানা দাবিতে সিপিআই(এম) শিলিগুড়ি ২নং এরিয়া কমিটির ডাকে গণ অবস্থান কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার দুপুর ৩টা থেকে রাত নয়টা পর্যন্ত শিলিগুড়ি হাসমিচকে ছয় ঘন্টার অবস্থান কর্মসূচি চলেছে। নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের অস্বাভাবিক দাম বৃদ্ধি, নিয়োগে দুর্নীতিতে জড়িত সকল তৃণমূল নেতা কর্মীদের শাস্তি দেওয়া, নারীদের নিরাপত্তার দাবিতে, যানজট সমস্যা, পানীয় জল সমস্যার স্থায়ী সমাধানের দাবি সহ শিলিগুড়ি পৌর কর্পোরেশনের সার্বিক ব্যর্থতার প্রতিবাদে এদিনের গণ অবস্থান কর্মসূচিতে সরব হন সিপিআই(এম) নেতৃবৃন্দ। 


গণঅবস্থান কর্মসূচির শুরুতেই বিভিন্ন দাবিদাওয়া বিস্তারিত ব্যাখ্যা করে সিপিআই(এম) শিলিগুড়ি ২নং এরিয়া কমিটির সম্পাদক সৌরভ সরকার বলেন, সাধারণ মানুষের জীবন জীবিকায় আক্রমণ বাড়ছে। সাধারণের জীবনের জলন্ত সমস্যা নিয়ে ধারাবাহিকভাবে আন্দোলনে রয়েছি আমরা। প্রতি মূহুর্ত্বে নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম বেড়ে যাচ্ছে। কেন্দ্রে বিজেপি ও রাজ্যে তৃণমূল কংগ্রেস সরকারের অপশাসনে দেশ ও রাজ্য বিপর্যস্ত। ধর্মনিরপেক্ষতা, মানুষের মত প্রকাশের স্বাধীনতাও আক্রান্ত হয়েছে এই সময়কালে। দুই সরকার গরীব মানুষকে তীব্র অস্বস্তির মধ্যে ফেলেছে। দেড় বছরের বেশী সময় পেরিয়ে গেলেও শিলিগুড়ি পৌর কর্পোরেশনের বর্তমান তৃণমূল কংগ্রেস পরিচালিত বোর্ড শহরবাসীদের সুষ্ঠু পৌর পরিষেবা দিতে পারছে না। ডেঙ্গুর প্রকোপ বৃদ্ধি পাচ্ছে শহরের বিভিন্ন ওয়ার্ডগুলোতে। যানজটের সমস্যায় জেরবার শহরবাসী। নতুন করে গরীব মানুষেরা ভাতা পাচ্ছে না। প্রত্যেকটি ঘরে ঘরে বেকার ছেলেমেয়েদের সংখ্যা বাড়ছে। চাকরি নেই। অন্যদিকে নিয়োগ নিয়ে ব্যাপক দুর্নীতি হয়েছে। তৃণমূল কংগ্রেস আর বিজেপি’র গোপন আঁতাত মানুষের কাছে ভালোভাবে স্পষ্ট হয়েছে। তিনি বলেন, রাজ্য ও কেন্দ্র এই দুই সরকারের বিরুদ্ধে আমাদের সর্বাত্মক আন্দোলন জারি থাকবে।


দীর্ঘ সময় ধরে চলা গণ অবস্থান কর্মসূচিতে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সিপিআই(এম) নেতা জয় চক্রবর্তী, তাপস সরকার, মুকুল সেনগুপ্ত, ফিরোজ আহমেদ, সুমন চ্যাটার্জি, মহিলা নেত্রী স্নিগ্ধা হাজরা, তানিয়া দে প্রমুখ। নেতৃবৃন্দ বলেন, পরিষেবা প্রদানে ব্যর্থ ডবল ইঞ্জিন তত্ত্বে রাজ্য সরকার ও পৌর কর্পোরেশনে ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেসকে বদলে দিতে হবে। উৎসবের আগে শিলিগুড়ি পৌর কর্পোরেশনের অন্তর্গত বিভিন্ন এলাকার রাস্তাঘাটের কোন সংষ্কার হয়নি। নিকাশী নালাগুলির বেহাল অবস্থা। পানীয় জলের সমস্যা প্রকট হচ্ছে। শুধু তাই নয়, গরীব মানুষদের প্রাপ্য ভাতা কর্পোরেশনের পক্ষে বন্ধ করে রাখা হয়েছে। বস্তিবাসী ও কলোনিবাসীরা পানীয় জল ঠিকঠাক মতো পাচ্ছে না। এই সমস্ত সমস্যার অবিলম্বে সমাধান চাইছে শিলিগুড়িবাসী। পাশাপাশি দেশ ও রাজ্যে ক্ষমতাসীন দুই সরকারের বিভিন্ন জনস্বার্থ বিরোধী নীতি গ্রহণের কারণে ভুক্তভোগী সাধারণ মানুষ। জিনিসপত্রের দাম বাড়ছে। মানুষের ক্রয় ক্ষমতা কমছে। সরকারের কোন কথা নেই। কেন্দ্র ও রাজ্যের জনবিরোধী নীতির দরুন সাধারণ মানুষের জীবনযাত্রা কিভাবে বিপর্যস্ত হয়ে পড়েছে সেকথা তুলে ধরেছেন নেতৃবৃন্দ।
এদিনের গণ অবস্থান কর্মসূচিতে সভাপতিত্ব করেন সুমন্ত বাগচী। প্রচুর সংখ্যায় গরীব বস্তিবাসী মানুষ বিশেষ করে মহিলারা অবস্থান কর্মসূচীতে অংশগ্রহন করেন। ৪ ও ৫ নং ওয়ার্ডের মহিলারা মিছিল করে অবস্থানস্থলে আসেন। ভারতীয় গণনাট্য সংঘএর উত্তরধ্বনি শাখার শিল্পীরা গণঅবস্থান কর্মসূচি চলাকালীন গণ সঙ্গীত পরিবেশন করেন।


 

Comments :0

Login to leave a comment