Congress

পাটনায় বিরোধী দলের বৈঠকে থাকবে কংগ্রেস

জাতীয়

Congress

যাবতীয় জল্পনার অবসান ঘটিয়ে পাটনায় বিরোধী দলগুলির বৈঠকে উপস্থিত থাকবে কংগ্রেস। বৃহস্পতিবার কংগ্রেস মুখপাত্র জয়রাম রমেশ জানিয়ে দিয়েছেন। সম্প্রতি পশ্চিমবঙ্গের সাগরদিঘির বিধায়কের দলবদল ঘিরে কংগ্রেস ও তৃণমূলের মধ্যে যে দ্বন্দ্ব তৈরি হয়েছিল তার প্রভাব পাটনার বৈঠকেও পড়বে বলে জল্পনা তৈরি হয়েছিল। কিন্তু বৃহত্তর বিরোধী ঐক্যের কথা মাথায় রেখে কংগ্রেস ১২ জুন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের ডাকা বৈঠকে যোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গিয়েছে। এদিন রমেশ বলেছেন, ‘‘আমরা অবশ্যই ওই বৈঠকে যোগ দিচ্ছি। তবে প্রতিনিধি হিসাবে কে থাকবেন বৈঠকে তা পরে আলোচনা করে ঠিক করা হবে।’’
আগামী বছরের লোকসভা ভোটে বিজেপি বিরোধী বৃহত্তর ঐক্য গড়ে তুলতে উদ্যোগী হয়েছেন নীতীশ কুমার। দেশের বিভিন্ন বিরোধী নেতাদের সঙ্গে নিজে দেখা করছেন। সঙ্গে থাকছেন বিহারের উপ মুখ্যমন্ত্রী আরজেডি নেতা তেজস্বী যাদব। তাঁরা প্রথম দেখা করেছিলেন কংগ্রেস সভাপতি খাড়গে এবং রাহুল গান্ধীর সঙ্গে। দিল্লিতেই একে একে আপ প্রধান তথা দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, সিপিআই(এম)-র সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি সহ একাধিক বিরোধী নেতার সঙ্গে কথা বলেন। পরে মুম্বাই গিয়ে শিবসেনা (উদ্ধব গোষ্ঠী) প্রধান উদ্ধব থ্যাকারে এবং এনসিপি প্রধান শারদ পাওয়ারের সঙ্গে কথা বলেন। তাঁর সঙ্গে কথা হয় তামিলনাডুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির সঙ্গেও। থাকতে চলেছেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনও। জনতা দল (ইউ)-র পক্ষ থেকে বলা হয়েছে, ‘২০২৪ সালের লোকসভা ভোটকে সামনে রেখে সমমনোভাবাপন্ন বিরোধী দলের নেতারা ভবিষ্যৎ পরিকল্পনা রূপায়ণের প্রথম পদক্ষেপ হিসাবে ১২ তারিখের বৈঠকে বসতে চলেছেন। ওই বৈঠক থেকেই বিরোধী ঐক্যের বার্তা পৌঁছে দেওয়া হবে দেশবাসীর কাছে।’

কংগ্রেসের তরফে বৈঠকে যোগ দেওয়ার কথা জানিয়ে বলা হয়েছে, ‘১২ তারিখের বৈঠকের দিন পরিবর্তনের আরজি করা হয়েছিল নীতীশ কুমারের কাছে। কিন্তু ওদের পক্ষে দিন পরিবর্তন করা সম্ভব হচ্ছে না। রাহুল গান্ধী বিদেশ সফরে এবং দলের সভাপতি অন্য কর্মসূচিতে ব্যস্ত থাকবেন। ফলে ওঁরা না থাকলেও অবশ্যই অন্য কোনও প্রতিনিধি উপস্থিত থাকবেন। তবে এটাই বিরোধীদের একমাত্র বৈঠক হবে না। ফলে আগামীদিনের বৈঠকগুলিতে দলের প্রবীণ নেতারা নিশ্চয়ই যোগ দেবেন।’ একইভাবে অন্য কর্মসূচিতে ব্যস্ত থাকার জন্য সেদিনের বৈঠকে থাকতে পারবেন না স্ট্যালিনও। তিনিও দিন পরিবর্তনের আরজি জানিয়েছিলেন। ফলে ডিএমকে’র অন্য কোনও প্রতিনিধি সেদিন পাটনার বৈঠকে উপস্থিত থাকবেন বলে জানা গিয়েছে।

এদিকে, দিল্লিতে জারি করা অর্ডিন্যান্স’র তীব্র বিরোধিতা করবে ডিএমকে বলে এদিন স্পষ্টই জানিয়ে দিয়েছেন তামিলনাডুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন। তিনি অভিযোগ করেন, নানা ছুতোয় বিজেপি বিরোধী রাজ্যে সমস্যা তৈরি করছে কেন্দ্রীয় সরকার। একারণেই দিল্লির প্রসাসনিক নিয়ন্ত্রণ সংক্রান্ত অর্ডিন্যান্স’র বিরোধিতা করে আপ’র পাশে থাকার বার্তা দিয়েছেন তিনি। স্ট্যালিন এই অভিযোগও করেন যে, নির্বাচিত বিরোধী শাসিত রাজ্য সরকারগুলিকে স্বাধীনভাবে কাজ করতে দেওয়ার ক্ষেত্রেও বাধা সৃষ্টি করছে কেন্দ্র।
এদিন ওই অর্ডিন্যান্স’র বিরুদ্ধে জনমত গড়ে তোলার লক্ষ্যে দিল্লি ও পাঞ্জাবের মুখ্যমন্ত্রী যথাক্রমে অরবিন্দ কেজরিওয়াল এবং ভগবন্ত মান চেন্নাইয়ে দেখা করেন স্ট্যালিনের সঙ্গে। তাঁদের মধ্যে ফলপ্রসূ আলোচনা হয়েছে বলে জানিয়েছেন তামিলনাডুর মুখ্যমন্ত্রী। তিনি অন্য বিরোধী দলগুলিকেও আপ’র পাশে থাকার আহ্বান জানিয়েছেন।

Comments :0

Login to leave a comment