ISRAEL PALESTINE CONFLICT

রাষ্ট্রসংঘের কড়া সমালোচনার মুখে ইজরায়েল

আন্তর্জাতিক

ISRAEL PALESTINE LEBANON ROCKET ATTACK BENGALI NEWS

নজিরবিহীন ভাবে ইজরায়েলের বিরুদ্ধে সরব হল রাষ্ট্রসংঘ। শুক্রবার ওয়েস্ট ব্যাঙ্কের জেনিন শরনার্থী শিবিরে চলা ইজরায়েলি বাহিনীর তল্লাশি এবং তান্ডবের কড়া সমালোচনা করল রাষ্ট্রসংঘ। 

বিগত কয়েকদিন ধরে জেনিন শিবিরে তল্লাশি চালাচ্ছে ইজরায়েল। প্যালেস্তিনীয় সংগঠনগুলির অভিযোগ, তল্লাশির নামে কার্যত অত্যাচার নামিয়ে আনা হয়েছে শরনার্থী শিবিরে থাকা অসহায় প্যালেস্তিনীয় পরিবারগুলির উপর। 

প্যালেস্তিনীয় সংগঠনগুলি সূত্রে খবর, গত দুই দশকে এই মাত্রার অভিযান চালায়নি ইজরায়েলি বাহিনী। এই অভিযানের ১০০’র বেশি প্যালেস্তিনীয় আহত হয়েছেন। শরনার্থী শিবিরের মধ্যে থাকা স্কুলে ভাঙচুর চালিয়েছে ইজরায়েলি বাহিনী। পানীয় জল এবং বিদ্যুতের সংযোগ ছিন্ন করারও অভিযোগ উঠেছে ইজরায়েলের বিরুদ্ধে। ইজরায়েলি অত্যাচার থেকে বাঁচতে কয়েক হাজার মানুষ ত্রাণ শিবির থেকে পালিয়ে অন্যত্র আশ্রয় নিয়েছেন। 

আহতদের চিকিৎসা পেতেও বাধা দিয়েছে ইজরায়েলি নিরাপত্তা বাহিনী। আটকানো হয়েছে জরুরি পরিষেবা প্রদানকারী কর্মীদেরও।  এমন অভিযোগই উঠে  এসেছে জেনিন থেকে। 

ইজরায়েলের এই অতি সক্রিয়তাকে কড়া ভাষায় আক্রমণ করে রাষ্ট্রসংঘের মহাসচিব অ্যান্টনিও গুটেরেস জানিয়েছেন, আমি সাধারণ মানুষের বিরুদ্ধে ঘটে চলা সমস্ত ধরণের হিংসার তীব্র ধিক্কার জানাচ্ছি। 

তাঁকে সাংবাদিকরা প্রশ্ন করেন, এই সমালোচনা কি ইজরায়েলের জন্যও প্রযোজ্য?

তার উত্তরে গুটেরেস স্পষ্ট ভাষায় বলেন, ‘‘যেখানে যেখানে অত্যধিক বলপ্রয়োগ করা হচ্ছে, সেই সমস্ত ঘটনাকেই ধিক্কার জানাচ্ছি আমরা। ইজরায়েলেও একই ঘটনা ঘটেছে। অত্যধিক বলপ্রয়োগ করা হয়েছে। তাই ইজরায়েলের ঘটে চলা ঘটনারও নিন্দা জানাচ্ছি আমরা।’’

প্রসঙ্গত, জেনিন শরনার্থী শিবিরে বিমান হানা চালানোরও অভিযোগ উঠেছে ইজরায়েলের বিরুদ্ধে। সেই ঘটনা স্মরণ করিয়ে গুটেরেস জানান, ‘‘ ইজরায়েলের উচিত আন্তর্জাতিক আইন এবং সেই সংক্রান্ত দায়বদ্ধতা রক্ষা করা। শরনার্থী শিবিরে বিমান হানা কখনোই সেই দায়বদ্ধতার সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়।’’

গুটেরেস ইজরায়েলকে স্মরণ করিয়েছেন, ‘‘ ইজরায়েল এক্ষেত্রে আগ্রাসনকারী শক্তি। তাই অধিগৃহীত অঞ্চলের জনসাধারণকে হিংসার হাত থেকে রক্ষা করার দায় ইজরায়েলের উপরেই বর্তায়।’’

Comments :0

Login to leave a comment