ISRAEL PALESTINE CONFLICT

ভারত মহাসাগরে ড্রোন হামলা

আন্তর্জাতিক

israel palestine conflict hamas usa israel iran india bengali news

ড্রোন হামলায় ভারত মহাসাগরে ক্ষতিগ্রস্ত হল একটি পণ্যবাহী জাহাজ। শনিবার ২টি নৌ সংস্থার তরফে এই তথ্য মিলেছে। ২টি  সংস্থারই দাবি, জাহাজটি ইজরায়েলী মালিকানাধীন। 

ব্রিটিশ সেনাবাহিনীর অধিনস্থ সংস্থা ইউনাইটেড কিংডম মেরিটাইম ট্রেড অপারেশন্‌স, বা সংক্ষেপে ইউকেএমটিও। এই সংস্থা জানাচ্ছে, ভারতের ভেরাওয়াল উপকূলের ২০০ নটক্যাল মাইল দক্ষিণ-পশ্চিমে এই ঘটনা ঘটেছে। এই ব্রিটিশ সংস্থার দাবি, ক্ষতিগ্রস্ত জাহাজটি একটি কেমিক্যাল ট্যাঙ্কার। জাহাজে আফ্রিকার লাইবেরিয়ার পতাকা উড়লেও, এর মালিক একটি ইজরায়েলী সংস্থা। 

একইভাবে নৌ সুরক্ষা কোম্পানি অ্যামব্রেও জানাচ্ছে, জাহাজটির মালাকানা ইজরায়েলের। 

ইউকেএমটিও বিবৃতি দিয়ে জানিয়েছে, একটি ‘আনক্রিউড এরিয়াল সিস্টেম’ বা ইউএএস ড্রোন জাহাজে হামলা চালিয়েছে। যদিও ড্রোনটি কারা নিক্ষেপ করেছে তা স্পষ্ট নয়। ড্রোন হামলায় জাহাজে আগুণ লেগে যায়। নাবিকরা কোনওক্রমে আগুণ নিয়ন্ত্রণে আনেন। ঘটনাস্থল ভারতের এক্সক্লিউসিভ ইকোনমিক জোন বা ইইজেড লাগোয়া হওয়ায় ভারতীয় নৌসেনা ঘটনাস্থলে পৌঁছে তদন্ত শুরু করবে। যদিও ভারতীয় জলসীমার বাইরে এই ঘটনা ঘটেছে। 

জানা যাচ্ছে, জাহাজটিতে অন্ততপক্ষে ২১জন ভারতীয় নাবিক রয়েছেন। ইতিমধ্যেই ভারতীয় নৌ বাহিনীর একটি বিমান ঘটনাস্থলে পৌঁছে জাহাজের নাবিকদের নিরাপত্তা সুনিশ্চিত করেছে। একটি ভারতীয় যুদ্ধজাহাজ ঘটনাস্থলের উদ্দেশ্যে রওনা দিয়েছে। 

৭ অক্টোবর থেকে ইজরায়েল প্যালেস্তাইন যুদ্ধ শুরু হয়েছে। ইজরায়েলী হামলায় ২০ হাজারের কাছে প্যালেস্তিনীয় প্রাণ হারিয়েছেন। এর প্রতিবাদে লোহিত সাগর দিয়ে ইজরায়েলের উদ্দেশ্যে যাতায়াত করা পণ্যবাহী জাহাজগুলিতে হামলা চালানোর সিদ্ধান্ত নিয়েছে ইয়েমেনের হাউথি বিদ্রোহীরা। ইজরায়েল এবং আমেরিকার অভিযোগ, হাউথিদের আর্থিক এবং সামরিক সাহায্য করছে ইরান। 

হাউথিদের ড্রোন এবং মিসাইল হামলায় লোহিত সাগর দিয়ে ইজরায়েলী নৌ-বাণিজ্য স্তব্ধ হয়ে গিয়েছে। পরিস্থিতি বেগতিক বুঝে আন্তর্জাতিক নৌ বাণিজ্য সংস্থাগুলি লোহিত সাগর এড়িয়ে যাচ্ছে। এরফলে ইজরায়েলের লোহিত সাগরের বন্দরগুলি বিপুল লোকসানের মুখোমুখি হয়েছে। 

হাউথিদের আক্রমণের ফলে আন্তর্জাতিক বাণিজ্য ক্ষতিগ্রস্ত হচ্ছে। এই দাবি তুলেছে আমেরিকা, ইজরায়েল সহ পশ্চিমী দুনিয়ার একটা অংশ। নৌ বাণিজ্য সুরক্ষিত রাখতে একাধিক দেশকে নিয়ে গড়া হয়েছে নৌবহর। এই অভিযানের নাম দেওয়া হয়েছে অপারেশন প্রসপেরিটি গার্ডিয়ান। যদিও খাতায় কলমে এখনও এই অভিযান শুরু হয়নি। তারমধ্যেই ভারত মহাসাগরে ড্রোন হামলার খবর মিলল। 

 

 

Comments :0

Login to leave a comment