DA Movement rally in harish chatterjee

কোর্টের নির্দেশ মেনেই হলো মিছিল
হরিশ মুখার্জি রোড মুখরিত হলো ডিএ’র দাবিতে

রাজ্য কলকাতা

হাই কোর্টের নির্দেশের ভিত্তিতে হাজরা থেকে হরিশ মুখার্জি রোড ধরে বকেয়া মহার্ঘ ভাতা সহ সরকারি দপ্তর গুলিতে সুষ্ঠ নিয়োগের দাবিতে মিছিল করলেন আন্দোলনরত সরকারি কর্মীরা। সংগ্রামী যৌথ মঞ্চের পক্ষ থেকে এই মিছিলের ডাক দেওয়া হয়। 
ডিএ’র দাবিতে শহীদ মিনার চত্বরে লাগাতার অবস্থান চালিয়ে যাচ্ছে সরকারি কর্মীরা। আজ তাদের সেই আন্দোলনের ১০০ তম দিন। হাজরা মোড় থেকে হরিশ মুখার্জি রোড দিয়ে মিছিলের অনুমতি চাইলে প্রশাসনের পক্ষ থেকে অনুমতি দেওয়া হয়নি। অনুমতি চেয়ে হাই কোর্টের দ্বারস্থ হন সরকারি কর্মীরা। বিচারপতি রাজশেখর মান্থার এজলাসে সরকারি কর্মীদের হয়ে সাওয়াল করেন সিপিআই(এম) সাংসদ আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য্য। আদালতের পক্ষ থেকে শর্ত সাপেক্ষে মিছিলের অনুমতি দেওয়া হয়। এর আগে বুধবার রাজ্য কো-অর্ডিনেশন কমিটি এবিটিএ সহ একাধিক সরকারি কর্মচারীদের সংগঠনের পক্ষ থেকে নবান্ন অভিযানের ডাক দেওয়া হলে প্রশাসন কোন অনুমতি দেয়নি। তাঁরাও হাই কোর্ট থেকে অনুমতি নিয়ে হাওড়া ফেরি ঘাট থেকে নবান্ন অভিযান করেন। 


উল্লেখ্য গণতান্ত্রিক আন্দোলনের ক্ষেত্রে প্রশাসন অনুমতি না দিলেও সাম্প্রদায়িক হিংসা ছড়াতে পারে এমন মিছিলের অনুমতি দেওয়া হয় রাজ্যে। যার উদাহরণ হাওড়া এবং রিষড়ায় রামনবমীর মিছিল।
 

শনিবার বেলা ১টায় মিছিল শুরু হলেও সকাল থেকেই বিভিন্ন জেলা থেকে বাসে করে সরকারি কর্মীরা মিছিল আসতে শুরু করেন। একটা সময় অবরুদ্ধ হয়ে পড়ে গোটা হাজরা চত্বর। স্লোগানের মাধ্যমে, গানের মাধ্যমে প্রতিবাদ জানাতে থাকেন সরকারি কর্মীরা। সংগ্রামী যৌথ মঞ্চের পক্ষ থেকে জানানো হয়েছিল যে তারা শান্তিপূর্ণ ভাবে মিছিল করবে। কিন্তু পুলিশ প্রশাসনের পক্ষ থেকে সরকারি কর্মীদের মিছিলকে কেন্দ্র করে কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়। অভিষেক ব্যানার্জির বাড়ির সামনে মোতায়েন করা হয় বিশাল পুলিশ বাহিনী। সরকারি কর্মীদের মিছিল আটকাতে কলকাতা পুলিশের যুদ্ধ যুদ্ধ সাজ নিয়ে অনেকেই প্রশ্ন তুলেছেন।


২০১১ সালে তৃণমূল সরকার ক্ষমতায় আসার পর থেকেই হরিশ মুখার্জি এবং হরিশ চ্যাটার্জি রোডে কেউ কোন মিটিং মিছিল করতে পারেনা, তার কারণ মুখ্যমন্ত্রী এবং তাঁর পরিবারের লোকেরা সেখানে থাকেন। ভবানীপুর বিধানসভা উপনির্বাচনের প্রচারে সিপিআই(এম) প্রার্থী শ্রীজিব বিশ্বাস এবং সিপিআই(এম) কেন্দ্রীয় কমিটির সদস্য সুজন চক্রবর্তীকে প্রচারে বাধা দেয় পুলিশ। এসএসসি সহ একাধিক দপ্তরের চাকরি প্রার্থীরা কালিঘাটে মুখ্যমন্ত্রীর দ্বারস্থ হতে গেলে তাঁদের গ্রেপ্তার করা হয়েছে। মাদ্রাসার যোগ্য চাকরিপ্রার্থীরাও হাজরা মোড়ে বিক্ষোভ দেখাতে গিয়ে একাধিক বার পুলিশি নিপীড়নের শিকার হয়েছেন।

Comments :0

Login to leave a comment