EU: Air pollution

ইউরোপীয় ইউনিয়নে বায়ু সংকট

আন্তর্জাতিক

ইউরোপীয় পরিবেশ সংস্থার শুক্রবার প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, ইউরোপের বায়ুর গুণগত মান এখনও বিশ্ব স্বাস্থ্য সংস্থার সুপারিশের চেয়ে অনেকটাই কম, তিনটি প্রধান দূষণকারী - সূক্ষ্ম কণা পদার্থ, ওজোন এবং নাইট্রোজেন-ডাই অক্সাইড - শুধুমাত্র ২০২১ সালে ই ইউতে লক্ষ লক্ষ অকাল মৃত্যুর কারণ হয়ে দাঁড়িয়েছে।
প্রতিবেদনে বলা হয়েছে, ২ লাখ ৫৩ হাজার মানুষের মৃত্যুর কারণ হতে পারে সূক্ষ্ম কণা পদার্থ, যার বেশিরভাগই গ্যাসচালিত গাড়ি বা কয়লাচালিত বিদ্যুৎকেন্দ্র থেকে সৃষ্ট ক্ষুদ্র কণা। কণাগুলি শ্বাসনালীতে প্রবেশ করে এবং ফুসফুসের রোগের ঝুঁকি বাড়িয়ে তোলে। এগুলি হৃদরোগ, স্ট্রোক এবং ডায়াবেটিসের ঝুঁকিও বাড়ায়।
পোল্যান্ড (৪৭,৩০০), ইতালি (৪৬,৮০০) এবং জার্মানিতে (৩২,৩০০) ফাইন পার্টিকুলেট ম্যাটার সবচেয়ে বেশি প্রাণ কেড়ে নেয়।
উপরন্তু, নাইট্রোজেন-ডাই অক্সাইড দ্বারা ইইউ জুড়ে ৫২,০০০ জন মারা গেছে। স্বল্পমেয়াদী ওজোন দূষণ ব্লক জুড়ে ২২,০০০ মৃত্যুর কারণ। ওজোন শ্বাস-প্রশ্বাসকে ব্যাহত করতে পারে, হাঁপানির মতো ফুসফুসের রোগকে বাড়িয়ে তুলতে পারে এবং ফুলে যেতে পারে এবং শ্বাসনালীর ক্ষতি করতে পারে।
যদিও, ইইউ বিশেষজ্ঞরা উল্লেখ করেছেন যে ২০০৫ সাল থেকে এই ধরণের দূষণের কারণে মৃত্যুর সংখ্যা ৪১% হ্রাস পেয়েছে। তবে ২০২১ সালের পরিসংখ্যানে দেখা যাচ্ছে এটি এখনও একটি গুরুতর সমস্যা।

Comments :0

Login to leave a comment