Facebook approved ads calling for violence against Palestinians

ইজরায়েলের প্রতি পক্ষপাতিত্বের অভিযোগ ফেসবুকের বিরুদ্ধে

আন্তর্জাতিক

প্যালেস্তাইনের বিরুদ্ধে হিংসার আহ্বান জানিয়ে ফেসবুক বেশ কয়েকটি বিজ্ঞাপন অনুমোদন করেছে বলে অভিযোগ করা হয়েছে। অভিযোগ, কিছু প্যালেস্তিনীয় বেসামরিক নাগরিক ও অ্যাক্টিভিস্টদের হত্যার আহ্বান জানানো হয়েছে বেশ কিছু বিজ্ঞানে।
তথ্য অনুযায়ী, হিব্রু ও আরবি উভয় ভাষার বিজ্ঞাপনে ফেসবুকের নীতি এবং এর মূল প্রতিষ্ঠান মেটার নীতি লঙ্ঘন করে এমন কনটেন্ট ছিল।
প্রতিবেদনে দাবি করা হয়, 'কিছু হিংসাত্মক কনটেন্টে সরাসরি প্যালেস্তিনীয় বেসামরিক নাগরিকদের হত্যার আহ্বান জানানো হয়েছে, যেমন 'প্যালেস্তিনীয়দের জন্য হলোকাস্ট' এবং 'গাজার নারী, শিশু ও বয়স্কদের' নির্মূল করার বিজ্ঞাপন। অন্যান্য পোস্টে গাজার শিশুদের 'ভবিষ্যতের সন্ত্রাসী' হিসেবে বর্ণনা করা হয়েছে। একটিতে 'আরব শূকর' এর উল্লেখ ছিল।
প্যালেস্তিনীয় সোশ্যাল মিডিয়া রিসার্চ অ্যান্ড অ্যাডভোকেসি গ্রুপ সেভেনআমলেহ-এর প্রতিষ্ঠাতা নাদিম নাশিফ বলেন, ‘‘প্যালেস্তিনীয় জনগণের প্রতি মেটার ব্যর্থতার ধারাবাহিকতায় এই বিজ্ঞাপনের অনুমোদন সর্বশেষ কার্যক্রম।’’
"এই সংকটজুড়ে, আমরা প্যালেস্তিনীয়দের বিরুদ্ধে মেটার স্পষ্ট পক্ষপাতিত্ব এবং বৈষম্যের একটি ধারাবাহিক প্যাটার্ন দেখেছি," তিনি যোগ করেন। ফেসবুকের একজন মুখপাত্র নিশ্চিত করেছেন যে বিজ্ঞাপনগুলি দুর্ঘটনাক্রমে অনুমোদিত হয়েছিল।

Comments :0

Login to leave a comment