JALPAIGURI TOTO

‘সংসার চলবে কিভাবে’, জলপাইগুড়ি
পৌরসভায় টোটো চালকরা

জেলা

বাহাদুর গ্রাম পঞ্চায়েত এলাকার টোটো চালকদের শহরের টোটো চালানোর অনুমতির দাবিতে বিক্ষোভ পৌরসভায়।

জলপাইগুড়ি সদর ব্লকের বাহাদুর অঞ্চলের টোটো চালকরা একগুচ্ছ দাবিতে হাজির হলেন জলপাইগুড়ি পৌরসভায়। সম্প্রতি পৌরসভা শহরে টোটো চালানোর জন্য যে যে অঞ্চলকে ছাড় দিয়েছে তাতে বাহাদুর অঞ্চল নেই। আর এতেই বঞ্চনার অভিযোগ তুলছেন টোটো চালিয়ে জীবিকা নির্বাহ করা যুবকেরা।

শুক্রবার আন্দোলনকারীদের পক্ষে সারাফত হুসেন জানান, ‘‘পৌরসভা বলেছিল শহরের পাঁচ হাজার টোটো চালককে লাইসেন্স দেওয়া হবে। আমরা খোঁজ নিয়ে জেনেছি সংখ্যাটা দুই আড়াই হাজারের বেশি হয়নি। আমাদের বাহাদুর গ্রাম পঞ্চায়েতে মাত্র ২৫০ থেকে ৩০০ মানুষ প্রতিদিন জলপাইগুড়ি শহরে টোটো চালিয়ে জীবিকা নির্বাহ করে। আমাদের শহরে প্রবেশ করতে না দিলে আমাদের সংসার কী ভাবে চলবে?’’

এদিন পৌরসভার চেয়ারম্যানের কাছে স্মারকলিপি দেন টোটো চালকরা। প্রয়োজনে বড় লড়াইয়ে নামার হুঁশিয়ারি দিয়েছেন তাঁরা। 

শুক্রবারই শহরের হকারদের নিয়ে দীর্ঘ বৈঠকে বসতে বাধ্য হয় জলপাইগুড়ি পৌরসভা। চেয়ারপার্সন পাপিয়া পাল বলেছেন ৭-৮ জুনের মধ্যেই বসার জায়গা হকারদের নির্দিষ্ট করে দেবে পৌরসভা। ফুটপাত দখলমুক্ত করা এবং যানজট দূর করার লক্ষ্য জানিয়ে হকার উচ্ছেদ এবং টোটো চালকদের নিয়ন্ত্রণ চলছে জলপাইগুড়িতে। জীবীকা হারানোর আশঙ্কাও তীব্র হয়েছে। সিআইটিইউ হকারদের সংগঠিত করে বিকল্প জায়গা দেওয়ার দাবিতে আন্দোলনে নামে।  

Comments :0

Login to leave a comment