FISH MEGHALAYA

বাইরের মাছে বিপজ্জনক সংক্রমণ, নিষেধাজ্ঞা মেঘালয়ে

জাতীয়

ছবি: টুইটার থেকে।

রাজ্যের বাইরে থেকে চালানে আসা মাছে বিপজ্জনক সংক্রমণ মিলল মেঘালয়ে। ব্যাকটেরিয়া এবং ছত্রাকের সংক্রমণে স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর বলে সতর্কবার্তা দিয়েছে রাজ্যের স্বাস্থ্য দপ্তর। 

সংগৃহীত নমুনায় মিলেছিল সংরক্ষণে  সহায়ক রাসায়নিক ফরম্যালিন। বিভিন্ন বাজার ঘুরে নমুনা সংগ্রহ করেছিল স্বাস্থ্য দপ্তর। শুক্রবার রাজ্যের বাইরে থেকে মাছ সরবরাহে নিষেধাজ্ঞা জারি করেছে স্বাস্থ্য দপ্তর। 

মেঘালয়ের মাছ ব্যবসায়ীদের সংগঠন দাবি করেছে কারা অসাধু কারবারে জড়িত তাদের চিহ্নিত করতে হবে সরকারকে। তাদের শাস্তি দিতে হবে। মেঘালয় বছরে প্রায় ২১ হাজার মেট্রিক টন মাছ অন্য রাজ্য থেকে কেনে। অন্ধ্র প্রদেশ, আসামের সঙ্গে পশ্চিমবঙ্গ থেকেও যায় মাছ।

স্বাস্থ্য দপ্তরেরে আধিকারিকরা জানাচ্ছেন প্রথম দফায় সংগৃহীত বিয়াল্লিশটি নমুনার ত্রিশটিতেই মেলে ফরম্যালিন। পরে আরও পরীক্ষায় দেখা যায় মাছে ব্যাকটেরিয়া এবং ছত্রাকের সংক্রমণ রয়েছে বিপজ্জনক মাত্রায়। তাঁরা বলেছেন, আরও বেশি বাজার থেকে নমুনা সংগ্রহের কাজ চলছে। 

খাদ্য সুরক্ষা এবং মান নির্দেশক নিয়ামক প্রতিষ্ঠান এফএসএসএআই’র মতে, সংক্রমিত খাদ্য থেকে মাথাব্যথা, গাঁটের ব্যথা বা স্মৃতিনাশও হতে পারে। ফরম্যালিনের মাত্রাতিরিক্ত ব্যবহার এমনকি প্রাণহানির বিপদও ডেকে আনতে পারে। 

 

Comments :0

Login to leave a comment