Migrant Labourer Death

কেরালায় কাজে যাওয়া পার্থের দেহ কফিনবন্দি হয়ে ফিরল বনবস্তিতে

রাজ্য

Migrant Labourer Death


অন্য রাজ্যের খনিতে নিয়েছিলেন কাজ। খননের জন্য বিস্ফোরণ বা ব্লাস্টিংয়ের কাজ করতেন পার্থ রাভা। ব্লাস্টিংয়ের সময়েই মারা গিয়েছেন জলপাইগুড়ি জেলার বানারহাটের এই যুবক।
শনিবারই খবর এসেছে যে অন্য রাজ্যে কাজে গিয়ে নিখোঁজ কোচবিহার জেলার মেখলিগঞ্জ জামালদহের পরিযায়ী শ্রমিক রতন বর্মন। দীর্ঘ প্রায় ছয় দিন তাঁর খোঁজ না পেয়ে উৎকণ্ঠায় পরিবার। 
এ রাজ্যে পরিযায়ী শ্রমিকের সব পরিবারকে এমনই উৎকন্ঠায় দিন কাটাতে হয়। অন্য রাজ্যে যাওয়াই কেবল নয়, কোনও উপায় না থাকায় বিপজ্জনক কাজে যোগ দিতে হচ্ছে বাংলার যুবদের। এদিন বানারহাট থানার মরাঘাট রেঞ্জ লাগোয়া বনবস্তি গোসাইরহাটেও এমন ক্ষোভের সুর। এই বনবস্তিতে মূলত রাভা জনজাতির মানুষের বসবাস। কেবলমাত্র কৃষিকাজ ও জঙ্গলের জ্বালানি কাঠগুড়ি সংগ্রহ করে জীবন জীবিকা নির্বাহ হয় এই রাভা জনজাতির মানুষের। এখানেই বাড়ি পার্থের।  


রোজগারের জন্যই অন্ধ্র প্রদেশের সূরপেট জেলার পেদেমাগুড়ি এলাকায় এক নির্মাণ সংস্থার অধীনে কর্মরত ছিলেন কোচবিহারের রতন বর্মন। মেখলিগঞ্জ ব্লকের জামালদহ গ্রাম পঞ্চায়েতে তাঁর বাড়ি। গত কয়েকদিন কোনও খোঁজ নেই। সহকর্মীদের সাথে যোগাযোগ করা হলে তারাও কোনও সন্ধান দিতে পারেননি বলে জানায় পরিবার। মেখলিগঞ্জ থানার পুলিশের কাছে অভিযোগ জানিয়েছেন স্ত্রী ললিতা বর্মন। কিন্তু পুলিশ আগে অন্ধ্র প্রদেশে অভিযোগ জানানোর পরামর্শ দিয়েছে বলে জানান যুবকের স্ত্রী! 
রাজ্য বিভিন্ন ঘটনায় পরিযায়ী শ্রমিকদের পরিবারকে সহায়তা না দেওয়ার অভিযোগ বারবার উঠছে তৃণমূল সরকারের বিরুদ্ধে। প্রশাসনিক সহায়তা মিলছে না। পরিবারগুলিকে এক জায়গা থেকে অন্য জায়গায় দৌড়ে বেড়াতে হচ্ছে।

Comments :0

Login to leave a comment