Smart Meter Maldah

‘স্মার্ট মিটার নয়’, হরিশ্চন্দ্রপুরে বিক্ষোভ খেতমজুরদের

জেলা

শুক্রবার বিক্ষোভ হরিশ্চন্দ্রপুরে।

প্রিপেড ডায়নামিক স্মার্ট মিটার এবং প্রস্তাবিত বিদ্যুত বিল বাতিলের দাবিতে বিক্ষোভ দেখালেন খেতমজুররা। সারা ভারত খেতমজুর ইউনিয়নের হরিশ্চন্দ্রপুর ১ ও ২ ব্লক কমিটির পক্ষ থেকে হরিশ্চন্দ্রপুর বিদ্যুৎ দপ্তরে স্মারকলিপি দেওয়া হলো। তার একটি প্রতিবাদ মিছিল বিভিন্ন পথ পরিক্রমা করে বিদ্যুৎ দপ্তরে যায়।

এদিন প্রাকৃতিক দুর্যোগ উপেক্ষা করে মিছিল বিদ্যুত দপ্তরের সামনে পৌছায়। মিছিলে নেতৃত্ব দেন আরজাউল হক, জমিল ফিরদৌস, ফৈয়াজ আলম, কমল ঘোষ প্রমুখ। 

‘স্মার্ট মিটার’ ব্যবস্থার প্রতিবাদে দেশের বিভিন্ন জায়গায় বিক্ষোভ হচ্ছে। এ রাজ্যেও বিভিন্ন এলাকায় চলছে বিক্ষোভ। 

খেতমজুর আন্দোলনের নেতৃবৃন্দ বলেন, কেন্দ্রীয় সরকার বৃহৎ পুঁজির স্বার্থ রক্ষায় সরকারি বিদ্যুত ব্যবস্থাকে বেচে দিতে চাইছে। সাধারণ মানুষ , বিশেষ করে কৃষিজীবীরা দারুণ বিপদের মুখে পড়বেন। বিদ্যুত উৎপাদন ও বন্টন বিদ্যুত পর্ষদ করলেও ওই মিটার নিয়ন্ত্রণ করবে ব্যবসায়ীরা। শুধু তাই নয় এখন যেমন বিদ্যুত ব্যবহারের পরে বিল দিতে হয়, নতুন ব্যবস্থায় মোবাইল রিচার্জ করার মতো আগে টাকা রিচার্জ করতে হবে। কোনও বিল আসবে না। টাকা ফুরিয়ে যাওয়ার আগে রিচার্জ না করলে বিদ্যুত বন্ধ হয়ে যাবে। কখন কী দর বিদ্যুতে নেওয়া হবে, তাও গ্রাহকরা জানতে বা বুঝতে পারবেন না। কোনও ভর্তুকি দেওয়া হবে না। আরেকদিকে লক্ষ লক্ষ শ্রমিক কর্মচারী কাজ হারাবেন। 

খেতমজুর নেতৃবৃন্দ বলেছেন, কেরালার বাম গণতান্ত্রিক ফ্রন্ট সরকার ঘোষণা করেছে সে রাজ্যে স্মার্ট মিটার চালু হবে না। অথচ এ রাজ্যের রাজ্যের সরকার এই ব্যবস্থা চালু করতে নেমেছে। পরিষ্কার বোঝা যাচ্ছে তৃণমূল সরকার বিজেপি পরিচালিত সরকারের পথেই হাঁটবে। তাই বামপন্থী সংগঠনগুলি সর্বশক্তি দিয়ে এই বিল চালুর প্রয়াস আটকানোর চেষ্টা করবে।

Comments :0

Login to leave a comment