Torsa River

তোর্ষার ভাঙ্গনে আতঙ্ক তুফানগঞ্জে

জেলা

Torsa River


তোর্ষা নদীর ভয়াবহ ভাঙ্গনে হাজার হাজার বিঘা জমি তলিয়ে যাচ্ছে নদী গর্ভে। সীমাহীন আতঙ্কে কোচবিহার জেলার তুফানগঞ্জ ১নং ব্লকের বলরামপুর ১নং গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত শোলাডাঙ্গা গ্রামের বাসিন্দারা। চোখের সামনে তিল তিল করে গড়ে তোলা সম্পত্তি সবই বিলীন হয়ে যাচ্ছে নদীতে। কৃষি জমির পাশাপাশি মাথা গোঁজার ঠাঁইটুকু নদীগর্ভে চলে যাওয়াটা শুধুমাত্র সময়ের অপেক্ষা। এই মুহূর্তে ঘরবাড়ি ছেড়ে এই অসহায় মানুষেরা আশ্রয় নিয়েছেন পার্শ্ববর্তী অঙ্গনওয়াড়ি কেন্দ্রে।

কোচবিহার নাটাবাড়ি বিধানসভা কেন্দ্রের অন্তর্গত বলরামপুর ১নং গ্রাম পঞ্চায়েতের ২১৯নং বুথ এলাকা এই শোলাডাঙ্গা। তোর্ষা নদী সংলগ্ন এই গ্রামটি। নদী ভাঙ্গন রুখতে পরপর তিনটি মাটির বাঁধ দেওয়া হয়েছিল এই তোর্ষা নদীকে ঘিরে। কিন্তু গত ৩ বছর যাবত এক ভয়াবহ আকার ধারণ করেছে এই তোর্ষা নদীর ভাঙ্গন। ইতিমধ্যেই দুটি বাঁধ বিলীন হয়ে গেছে নদীগর্ভে। আর এর সাথে নদীর গ্রাসে চলে গেছে ৩টি জনবসতি এলাকা। বর্তমানে টিকে রয়েছে একটি বাঁধ, কিন্তু এই বাঁধেরও শুরু হয়েছে ভাঙ্গন। যা গতি প্রকৃতি রয়েছে, তাতে যেকোনো মুহূর্তে নদীগর্ভে তলিয়ে যেতে পারে এই মাটির বাঁধ। আর গোটা শোলাডাঙ্গা গ্রাম হয়ে যেতে পারে নিশ্চিহ্ন।

এই ভাঙ্গন কবলিত এলাকার বাসিন্দা বাসনা দাস, রত্না বর্মন, কল্যাণী পন্ডিত, ইন্দ্রজিৎ তন্ত্রী প্রমুখরা জানান, বিধায়ক, সাংসদ সহ মানুষের ভোটে নির্বাচিত প্রতিনিধিরা এই ভাঙ্গন সমস্যার কথা জানা সত্ত্বেও তার স্থায়ী সমাধান করতে কোন উদ্যোগ গ্রহণ করেনি আজও। শুধুমাত্র বাঁশের খাঁচা দিয়ে মাটির বাঁধ নির্মাণ করে দায়িত্ব সারেন প্রশাসনিক কর্তারা। কিন্তু স্থায়ী সমাধান করছেন না তারা। আর এর ফলে ভাঙ্গন পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে। এভাবে চলতে থাকলে সবকিছু হারাতে হবে তাদের।

 

Comments :0

Login to leave a comment