BARDHAMAN RALLY

যুদ্ধ বন্ধ হোক, দাবি তুলল বর্ধমানের মিছিল

রাজ্য

BARDHAMAN RALLY বর্ধমান শহরে সিপিআই(এম)’র ডাকে মিছিল।

যুদ্ধ বন্ধ করতে হবে। রাষ্ট্রসঙ্ঘের প্রস্তাব মেনে প্যালেস্তাইনকে পৃথক রাষ্ট্রের স্বীকৃতি দিতে হবে। শুক্রবার এই স্লোগান তুলে মিছিল হলো বর্ধমান শহরে। কার্জন গেট থেকে স্টেশন পর্যন্ত মিছিলে স্লোগান উঠেছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অবস্থানের প্রতিবাদেও। 

মিছিলে অংশ নিয়েছেন সিপিআই(এম) রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম। তিনি বলেছেন, ‘‘একমাত্র আমেরিকা ছাড়া রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে আর কোনও দেশ ইজরায়েলের দখলদারিকে সমর্থন করে না। রাষ্ট্রসঙ্ঘের প্রস্তাব মানতে হবে।’’

সেলিম বলেন, ‘‘অসংখ্য নিরীহ মানুষের প্রাণ যাচ্ছে। এই যুদ্ধ বন্ধ করতে হবে। হিংস্র আক্রমণে চলছে শিশুহত্যা, নারীহত্যা।’’ 

এদিন বিকেলে এই মিছিল শুরু কিছু আগে প্যালেস্তাইনের সব নাগরিককে ঘর ছেড়ে, গাজা শহর ছেড়ে চলে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছে ইজরায়েলের আইডিএফ বাহিনী। রাষ্ট্রসঙ্ঘ বলেছে, আরও বড় মানবিক বিপর্যয় ডেকে আনা হচ্ছে। সশস্ত্র সংঘাতের সময়ে দলে দলে মানুষকে রাস্তায় ছেড়ে দিলে ভয়াবহ পরিণতি হবে। বিশেষ করে মহিলা এবং শিশুদের ওপর মারাত্মক প্রভাব পড়বে।’’ 

ইজরায়েলকে বরাবর সমর্থন জুগিয়ে যাচ্ছে আমেরিকা। পৌঁছেছে বিমান। পাঠানো হয়েছে রণতরী। ভারত বরাবর প্যালেস্তাইনের স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতির পক্ষে থেকেছে। নরেন্দ্র মোদীর সময়ে রাষ্ট্রসঙ্ঘেই সেই অবস্থান থেকে সরতে শুরু করেছে ভারত। আর গত সপ্তাহে ইজরায়েল যুদ্ধ ঘোষণার পর ‘সংহতি’ পর্যন্ত জানিয়ে ফেলেছেন মোদী। মিছিলে স্লোগান উঠেছে, বিদেশনীতিতে ইজরায়েল-মার্কিন লেজুড়বৃত্তি ছাড়তে হবে। 

মিছিলে অংশ নিয়েছেন বহু অংশের মানুষ। রয়েছেন সিপিআই(এম) নেতা অমল হালদার পূর্ব বর্ধমানের জেলা সম্পাদক সৈয়দ হোসেন, অচিন্ত্য মল্লিক, আভাস রায়চৌধুরী।   

Comments :0

Login to leave a comment