STORY — SOURISH MISHRA / SHARAD NATUNPATA

গল্প — প্রস্তাব / শারদ নতুনপাতা

ছোটদের বিভাগ

STORY   SOURISH MISHRA  SHARAD NATUNPATA

শারদ নতুনপাতা

গল্প

প্রস্তাব

সৌরীশ মিশ্র

আজ দুর্গাপুজোর সপ্তমী। এখন সন্ধ্যাবেলা। ঝিনুক, রাই আর রুনা তিন বন্ধু বসে গল্প করছে ওদের পাড়ার পুজোমণ্ডপে। ওরা তিনজন খুবই ঘনিষ্ঠ বন্ধু। তিনজনই পড়ে ক্লাস নাইনে।
মিনিট দশেক আগে শেষ হয়েছে মা দুর্গার সন্ধ্যারতি। এখন মণ্ডপে ওরা তিনজন আর কয়েকজন দর্শনার্থীরা ছাড়া আছে দু'জন ঢাকি আর কাসর বাজায় যে ছোট ছেলেটি সে।
গল্প করতে করতে হঠাৎই ঝিনুক কথাটা তুলল তার দুই বন্ধুর কাছে। বন্ধুর কথাটা শুনে রাই আর রুনাও সায় দিল ঝিনুকের কথায়। রাই বলল, "একেবারে ঠিক বলেছিস তুই ঝিনুক কথাটা। চল্, এক্ষুনি পুলককাকুর কাছে। এই একটু আগেও তো দেখলাম পুলককাকু এখানেই ছিলেন। দাঁড়া দেখি, গেলেন আবার কোথায়! আরে, ঐ তো পুলককাকু।" রাই হাত তুলে ওদের ডানদিকে ইশারা করে দেখায় ওর বন্ধুদের। ঝিনুক আর রুনা দেখে, ওদের পাড়ার সেক্রেটারি পুলক বসু ঐ পুজো মণ্ডপের একটু দূরে একটি বই-এর স্টলের সামনে দাঁড়িয়ে একটা বই-এর পাতা ওল্টাচ্ছেন। তিন বন্ধু ঝটপট উঠে পড়ে চেয়ার থেকে। দ্রুত পায়ে তিনজন এসে দাঁড়ায় ওদের পুলককাকুর সামনে।
"কি রে, কি খবর তোদের? তিনজনই একসঙ্গে এসেছিস আমার কাছে! কিছু বলবি না কি আমায়?", ওদের দেখেই হাসি হাসি মুখে বলে ওঠেন পুলক বসু।
"হ্যাঁ কাকু, একটা কথা ছিল আপনার সাথে।", বলে ঝিনুক।
"বলে ফেলো চটপট।", হাতে ধরা বইটা স্টলে রেখে বলেন পুলক বসু।


"কাকু, একটা কথা হঠাৎই মাথায় এল আমাদের। এই যে আমাদের মণ্ডপে ঢাক যারা বাজাচ্ছে বা কাসর যে বাচ্চা ছেলেটা বাজাচ্ছে, তারা দেখলাম পুরোনো জামা পড়ে আছে। একজন ঢাকির তো দেখলাম জামাটা ছেঁড়াও। আমাদের পুজোর তো ওরাও ইনডিসপেনসেবল পার্ট। আমরা নতুন জামা কাপড় পড়ে মণ্ডপে আসব আর ওরা পুরোনো, ছেঁড়া জামা পড়ে সারাটা পুজো বাজাবে, এটা খারাপ দেখায় না? তাই বলছিলাম আমরা, আমাদের পাড়া থেকে ওদের যদি নতুন জামা কাপড় দেওয়া যেত...", টানা কথাকটা বলে এবার থামে ঝিনুক।
আর এদিকে, ঝিনুকের কথাগুলো মন দিয়ে এতক্ষণ শুনছিলেন পুলক বসু। ঝিনুক থামতেই এবার বলে ওঠেন তিনি, "সত্যিই এই ব্যাপারটা আমাদের মাথাতে আসেনি কোনোদিনই। তোদের প্রস্তাবটা এক কথায় দারুণ।  আমি তোদের এখনই অ্যাসিওর করছি, আগামীকাল থেকেই ওদের তিনজনের পরনে নতুন জামা কাপড় থাকবে। আমাদের পাড়ার তরফ থেকেই দেওয়া হবে ওসব। আর আরেকটা অ্যাসিওরেন্সও দিচ্ছি তোদের, শুধু এই বছরই নয়, প্রতি বছর আমাদের পাড়ায় যারা বাজাতে আসবে পুজোয় তাদের নতুন জামা কাপড় দেব আমরা। কি, খুশি তো তোরা?"
"থ্যাংক ইউ কাকু, থ্যাংক ইউ সো সো মাচ।", ওদের পুলককাকুর কথা শেষ হওয়া মাত্রই সমস্বরে বলে ওঠে ঝিনুক, রাই আর রুনা।

 

Comments :0

Login to leave a comment