Shehbaz Sharif

পাকিস্তানের প্রধানমন্ত্রী নির্বাচিত শাহবাজ শরিফ

আন্তর্জাতিক

পাকিস্তানের প্রধানমন্ত্রী হলেন শাহবাজ শরিফ। রবিবার পাকিস্তানের ২৪তম প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন তিনি। এই নিয়ে দ্বিতীয় দফায় তিনি পাকিস্তানের প্রধানমন্ত্রী হলেন। অর্থনৈতিক ভাবে কোনঠাসা পাকিস্তানে এর আগে ২০২২ সালে মাত্র ১৬ মাসের জন্য তিনি প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছিলেন। তাঁর সরকারের মেয়াদ পূর্ণ হয়ে যায় ২০২৩ সালের অগাস্ট মাসে। গত ৮ফেব্রুয়ারি জাতীয় সংসদ এবং প্রাদেশিক আইন সভার ভোট হয়। শাহবাজই দ্বিতীয়বার পাকিস্তানের প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন।
এদিন পাকিস্তানের পার্লামেন্টে প্রধানমন্ত্রী পদের জন্য ভোটাভুটি হলে পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন)’র নেতা শাহবাজ শরিফ পান ২০১ ভোট। তার প্রতিদ্বন্দ্বী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)’র নেতা ওমর আয়ুব খান পান ৯২টি ভোট।
পাকিস্তানের তিন বারের প্রাক্তন প্রধানমন্ত্রী ও পিএমএল-এন’র শীর্ষনেতা নওয়াজ শরিফ (৭৪)’র ভাই শাহবাজ এর আগে দেশের জোট সরকারের প্রধানমন্ত্রী হিসাবে কাজ করার অভিজ্ঞতা রয়েছে। গত ৮ফেব্রুয়ারি অর্থনৈতিক ভাবে কোনঠাসা দেশে জাতীয় সংসদ এবং প্রাদেশিক আইন সভার ভোট হয়। নির্বাচনে কোনও দল একক ভাবে সংখ্যাগরিষ্ঠতা পায়নি। হিংসা, ভোট লুট সহ একাধিক বেনিয়মের আবহে হওয়া ভোটে পিটিআই সমর্থিত নির্দলরা সব থেকে বেশি ৯৩টি আসনে জয়লাভ করে। তালিকায় ৭৫টি আসন পেয়ে দ্বিতীয় স্থানে রয়েছে পিএমএল-এন। পাশাপাশি ৫৪টি আসন পেয়ে তৃতীয় স্থানে থাকে পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)। এদিন সকালে গোপন ব্যালটে ভোট দিয়ে শাহবাজ শরিফকে নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত করা হয়।
 

Comments :0

Login to leave a comment