Rally Siliguri

অধিকার যাত্রায় শামিল হলেন শিলিগুড়ির শ্রমজীবী মানুষ

রাজ্য

অনিন্দিতা দত্ত

সোমবার মে দিবস শিলিগুড়িতে শ্রমজীবী মানুষের অধিকার যাত্রা দিবস হিসেবে উদযাপিত হল। শহরের রাজপথের দখল নিল শ্রমজীবী মানুষের মিছিল। ছুটির দিনে শহরের বুকে হিলকাট রোডে শ্রমজীবী মানুষের সুসজ্জিত বড় মিছিল নজর কারলো আমজনতার। মে দিবসে শিলিগুড়ির শ্রমজীবী মানুষ অধিকার যাত্রায় শামিল হলেন। 
সিআইডিইউ , সারা ভারত কৃষক সভা,  ১২ ই জুলাই কমিটি ও বস্তি ফেডারেশনের যৌথ উদ্যোগে শিলিগুড়ি শহরের সমস্ত গ্রামীণ ও শহর এলাকার শ্রমজীবী মানুষ ঐক্যবদ্ধভাবে সামিল হয়েছিলেন এই অধিকার যাত্রা দিবস মিছিলে।


শ্রমজীবী মানুষের অর্জিত অধিকার রক্ষার দাবি জানিয়ে মিছিল এগিয়ে চলে সামনের দিকে। এদিন অধিকার যাত্রা দিবস মিছিল কে সামনে রেখে শিলিগুড়ি শহরাঞ্চল ও গ্রাম অঞ্চলের সমস্ত অংশের কাজ করে খেটে খাওয়া মানুষ শহরের রাজপথে নেমেছিলেন। বেলা প্রায় বারোটা নাগাদ পতাকা উত্তোলনের পর মাল্লাগুড়ি  ক্ষুদিরামূর্তি সামনে থেকে মিছিল শুরু হয়। অন্নদাতা কৃষক সহ সমজিবী মানুষের প্রতিদিনের জীবনের লড়াই সংগ্রামকে তুলে ধরে অধিকার যাত্রা মিছিলে সংস্কৃতি অনুষ্ঠান পরিবেশন করেন শ্রমজীবী অংশের মানুষ। গানে নাচে নানা বাদ্যযন্ত্রের আওয়াজে তালে তালে অধিকার যাত্রা মিছিল মুখরিত হয়ে ওঠে। এদিনের এই কর্মসূচিকে ঘিরে মহকুমা চা বাগিচা অঞ্চল কৃষি অঞ্চল থেকে ব্যাপক সংখ্যক গরিব খেটে খাওয়া শ্রমজীবী মানুষ মিছিলে পায়ে পায়ে এগিয়ে চলেন। লাল পতাকা ব্যানার ফেস্টুন ট্যাবলো সহ শ্রমজীবী মানুষের অধিকার যাত্রা মিছিল এগিয়ে চলে সামনের দিকে। মিছিলে সমাপ্তি হয় বাঘাযতীন মাঠে।

 

ছবি- রাজু ভট্টাচার্য

Comments :0

Login to leave a comment