Israel-Palestine conflict

ইজরায়েল বিরোধী বিক্ষোভ আমেরিকার বিশ্ববিদ্যালয়ে

আন্তর্জাতিক

গাজায় সংঘাত সামাল দেওয়া নিয়ে প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের হাজার হাজার শিক্ষার্থী।
পূর্ব উপকূলের কলম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে শুরু করে ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় পর্যন্ত শিক্ষার্থীরা প্যালেস্তাইনের জনগণের পক্ষে সমাবেশ করেছে এবং গাজায় ইজরায়েলি বাহিনীর হাতে শিশু ও নারীসহ নিরীহ বেসামরিক নাগরিকদের মৃত্যুর জন্য বাইডেনকে দায়ী করছে।
প্যালেস্তাইনের সমর্থনে বিক্ষোভ দমনে নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের গ্রেপ্তার করেছে পুলিশ। ‘‘এনওয়াইইউয়ের কর্মকর্তারা রাত সাড়ে ৮টার দিকে প্যালেস্তাইপন্থী বিক্ষোভকারীদের ভিড়ের মধ্যে চলে ধুকে প্রররোচনা দিতে শুরু করে বলে অভিযোগ। বিশ্ববিদ্যালয়ের নেতারা অভিযোগ করেছেন যে দলটি ব্যারিকেড ভেঙে বিশৃঙ্খলা তৈরি করতে চেয়েছে। 
বিক্ষোভের ভিডিও ও ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। এর মধ্যে একটি ভিডিওতে নিউ ইয়র্কের স্বনামধন্য কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বিক্ষোভের দৃশ্য রয়েছে, যার নেতৃত্বে রয়েছেন ভারতীয় শিক্ষার্থীদের একাংশ। ভিডিওতে তাকে ‘আজাদি’ স্লোগান তুলতে দেখা যায়। কয়েক বছর আগেই ভারতের কয়েকটি বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে সিএএ বিরোধী আন্দোলনের সময় স্লোগানটি শোনা গিয়েছিল।

Comments :0

Login to leave a comment