WASHINGTON POST STRIKE

ধর্মঘটের ঘোষণা ‘ওয়াশিংটন পোস্ট’-র সাংবাদিকদের

আন্তর্জাতিক

গত বছরে ছাঁটাই করা হয়েছিল ৪০ জনকে। এবার আরও ৯৪০ জনকে ছাঁটাইয়ের পরিকল্পনা পাকা করেছে আমেরিকার সংবাদ প্রতিষ্ঠান ‘ওয়াশিংটন পোস্ট’। আমাজনের মালিক জেফ বেজোসের হাতে এখন আন্তর্জাতিক স্তরে পরিচিত এই প্রতিষ্ঠান। প্রতিবাদে ধর্মঘটের ডাক দিলেন সাংবাদিকরা।
সাংবাদিকদের ইউনিয়ন আর্জি জানিয়েছেন পাঠক এবং দর্শকদের। বলেছেন, ‘‘বৃহস্পতিবার, ৭ ডিসেম্বর, চব্বিশ ঘন্টা কাজে থাকছি না আমরা। আপনারাও দয়া করে কোনও ‘ওয়াশিংটন পোস্ট’-র কোনও সংবাদ দেখবেন না। কোনও সংবাদের পরিপ্রেক্ষিতে মন্তব্য করবেন না সোশাল মিডিয়ায়।’’


সংশ্লিষ্ট বিভিন্ন অংশই বলছে আমাজনের মালিক সংবাদ প্রতিষ্ঠানেও আমাজনের সংস্কৃতি চালু করেছেন। বিশ্বের অন্যতম বড় ধনী বেজোস। আমাজনে কাজের নীতি ‘নিংড়ে নিয়ে ছুঁড়ে ফেল’। 
সাংবাদিকরা জানিয়েছেন কাজের শর্ত, বেতন এবং ভাতা কাঠামো নিয়েও প্রায় দেড় বছর দাবি জানানো হচ্ছে। ১৮ মাসে একটি সমস্যারও নিরসন করেনি কর্তৃপক্ষ। 
এর আগে ১৯৭৫-৭৬ সালে ওয়াশিংটন পোস্টের প্রেসের কর্মীরা টানা প্রায় ২০ সপ্তাহ ধর্মঘট করেছিলেন। কর্তৃপক্ষের হিসেব বছরের শেষে সংস্থার লোকসান দাঁড়াবে প্রায় ১০ কোটি ডলারে, ভারতীয় মুদ্রায় প্রায় ৮০০ কোটি টাকায়। 
সাংবাদিকরা বলেছেন, সংস্থার সমস্যার জন্য দায়ী আগের এবং বর্তমান মালিকপক্ষ। তাদের অদক্ষতার দায় মেটাতে হচ্ছে সংবাদকর্মীদের। সাংবাদিকরা জীবনের ঝুঁকি নিয়ে বহু কাজ করছেন, অথচ তাঁদের প্রাপ্য মেটানো হচ্ছে না। অভিজ্ঞতা অনুযায়ী আর্থিক প্রতিদান দেওয়া হচ্ছে না। কেড়ে নেওয়া হয়েছে কাজের সুরক্ষাও। যে কোনওদিন কোনও সাংবাদিককে চাকরি ছেড়ে দিতে বলা হচ্ছে। স্বেচ্ছায় চাকরি ছাড়ার শর্তে সই করানোর ব্যবস্থা হচ্ছে। আসলে চাকরি ছাড়তে বাধ্য করা হবে।

Comments :0

Login to leave a comment