winter Kolkata

শীতের দেখা মিলতে চলেছে

রাজ্য কলকাতা

ছবি ইন্টারনেট থেকে

দুর্গাপুজো শেষ। এবার কালীপুজোর অপেক্ষা। এরই মাঝেই আবহাওয়ার পরিবর্তন শুরু হতে চলেছে। আগামী কয়েকদিনে কলকাতা সহ উত্তর ও দক্ষিণবঙ্গের জেলায় রাতের তাপমাত্রা কমার ইঙ্গিত দিল আলিপুর আবহাওয়া দপ্তর। রাতের আবহাওয়া ঠান্ডার দিকে একটু একটু করে এগিয়ে যাবে।

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী বুধবার থেকেই আগামী কয়েকদিন আবহাওয়া যেমন শুষ্ক হতে থাকবে, তেমনি রাতের তাপমাত্রাও কমতে থাকবে। এখন আর বৃষ্টির তেমন সম্ভাবনা নেই। মোটামুটি শুষ্কই থাকবে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলী, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদীয়া জেলা।

দক্ষিণবঙ্গের সঙ্গে উত্তরের আবহাওয়া শুষ্কই থাকবে। দার্জিলিঙ, জলপাইগুড়ি, কালিম্পঙ, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদায় এখন আর বৃষ্টির সম্ভাবনা নেই। শুধুমাত্র আলিপুরদুয়ার, কোচবিহারে শনিবার হালকা বৃষ্টির ক্ষীণ সম্ভাবনা আছে। এরপর থেকে আগামী কয়েকদিন উত্তরবঙ্গের কোথাও বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

নভেম্বর পড়তে চললো। এরই মাঝে শারোদৎসবের নবমীতে হয়ে গেল অসময়ের বৃষ্টি। সেটা না হয় নিম্নচাপের পরোক্ষ প্রভাব। তবে এই সময় ঠান্ডা শুরু হয়ে যাওয়ার কথা। কিন্তু সেভাবে শীতের পরশ গায়ে লাগছে না।

এই প্রসঙ্গেই হাওয়া অফিস জানাচ্ছে, আপাতত ভোরের দিকে কিছুটা ঠান্ডার দেখা মিলবে। রাতের তাপমাত্রা নামতে শুরু করবে কয়েকদিন পর থেকে। উত্তর থেকে দক্ষিণবঙ্গে আগামী তিনদিনে রাতের পারদ ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নামার সম্ভাবনা রয়েছে। আর তখনই দিনের থেকে রাতের তাপমাত্রা কমে যাওয়ায় কিছুটা হলেও শীতভাব অনুভূত হতে থাকবে।

তবে এখনই কলকাতাসহ দক্ষিণবঙ্গের দিনের তাপমাত্রা তেমন কমছে না। আগামী কয়েকদিন কলকাতায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশেই থাকবে। আগামী সপ্তাহের মঙ্গলবারে শহরের সর্বোচ্চ পারদ চড়ে ৩৩ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি ছাড়াতেও পারে। তারপর থেকেই দিনের তাপমাত্রা কমতে পারে।

বুধবার কলকাতায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১ ডিগ্রি সেলসিয়াস। এই সময়ের সর্বোচ্চ তাপমাত্রা থেকে এদিনের তাপমাত্রা ১ ডিগ্রি কম। আগামী কয়েকদিন রাতের সর্বনিম্ন তাপমাত্রা ২৪ ডিগ্রি সেলসিয়াস থাকবে। এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৪.৩ ডিগ্রি। এই তাপমাত্রা অবশ্য গড় সর্বনিম্ন তাপমাত্রা থেকে ১ ডিগ্রি বেশি।

হাওয়া অফিস জানাচ্ছে, ২৭ অক্টোবর কলকাতা সহ দক্ষিণবঙ্গের রাতের তাপমাত্রা নামতে পারে। ওই দিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছুঁতে পারে ২৩ ডিগ্রি। পরদিন লক্ষ্মীপুজোর দিন থেকে রাতের তাপমাত্রা কমতে শুরু করবে। ওই দিন রাতের পারদ নেমে ২২ ডিগ্রি’কে ছুঁতে পারে। 

তবে সেই পারদ নামা দীর্ঘস্থায়ী হবে না। পরবর্তী সোমবার থেকে ফের রাতের তাপমাত্রা কিছুটা হলেও বাড়তে থাকবে। এইভাবে সর্বনিম্ন তাপমাত্রা ৩১ তারিখে সর্বোচ্চ ২৫ ডিগ্রি’কে ছোঁয়ার পরেই ফের নামা শুরু করবে। আর তখনই মিলবে শীতের ছোঁয়াচ।

Comments :0

Login to leave a comment