Awareness Camp

শেষ হলো দুদিনের প্রশিক্ষণ শিবির

জেলা

Awareness Camp


রবিবার শেষ হয় প্রশিক্ষণ শিবির। বিদ্যাসাগর সাক্ষরতা কেন্দ্র এবং বিদ্যাসাগর শিক্ষা কেন্দ্রের স্বেচ্ছাসেবী শিক্ষক ও শিক্ষিকাদের নিয়ে প্রশিক্ষণ শিবির শুরু হয় শনিবার। বাদুড়িয়ার কাটিয়াহাটে  বঙ্গীয় সাক্ষরতা প্রসার সমিতি উত্তর ২৪ পরগনা আয়োজন করে এই শিবির। রবিবার শিবিরের গুরুত্ব আগামী কর্মসূচি ইত্যাদি সম্পর্কে বিস্তারিত ব্যাখ্যা করেন জেলার সাক্ষরতা আন্দোলনের নেত্রী আহুতি সাহা। তিনি সাক্ষরতা আন্দোলনের কর্মীদের স্কুলে স্কুলে যাওয়ার আবেদন জানান। স্কুলছুটদের চিহ্নিত করে তালিকা তৈরির পরামর্শ দেন। সাম্প্রদায়িক সম্প্রীতি আক্রান্ত। সম্প্রীতির পরিবেশ গড়ে তুলতে আগামী ১৬ অক্টোবর রাখীবন্ধন কর্মসূচির উপর জোর দেওয়ার কথা বলেন শকুন্তলা ঘোষ।


শিক্ষা কেন্দ্র পরিচালনা এবং সেখানে আনন্দদায়ক পরিবেশ গড়ে তুলতে, শিক্ষার্থীদের গুনগত মান বৃদ্ধি,শিশু এবং বয়স্ক মানুষদের কিভাবে পড়াবো তা হাতে কলমে শেখান কৃষ্ঞপ্রসাদ সরকার। পড়ুয়াদের আগ্রহ বৃদ্ধি বিষয়ক আলোচনা করেন অশোক দাস। মূল্যায়ন সম্পর্কিত বক্তব্য রাখেন শানু রায়। জাতীয় শিক্ষা নীতির বিরুদ্ধে স্বরচিত গান পরিবেশন করেন মিনাক্ষী মল্লিক সিং, দুলালী ইসলাম, মহিদুল ইসলাম। কবিতা পাঠ করেন ইলা নন্দী। উদ্বোধনী সঙ্গীত পরিবেশন করেন অপূর্ব বালা। অভিনন্দন জানিয়ে বক্তব্য রাখেন অভ্যর্থনা সমিতির সভাপতি রবীন্দ্রনাথ মণ্ডল। দ্বিতীয় পর্যায়ে এদিন বিকালে বার্ষিক সাধারণ সভা হয়। শুরুতে পতাকা উত্তোলন করেন অপর্না গুপ্ত। বার্ষিক সাধারণ সভার উদ্বোধনী ভাষণে সংগঠনের রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য রাহুল মজুমদার বলেন, আমাদের মূল লক্ষ্য বহুমাত্রিক সাক্ষরতা আন্দোলনের সাথে প্রান্তিক মানুষকে আরও বেশি বেশি করে সম্পৃক্ত করা। সমাজ সচেতনতা, সাংস্কৃতিক কার্যক্রম, বিজ্ঞান মনস্কতা, জনস্বাস্থ্য সম্পর্কে পারস্পরিক অভিজ্ঞতা বিনিময়ের মধ্যে দিয়ে প্রান্তিক মানুষের প্রতিভাকে তুলে আনার কাজটিও নিবিড়ভাবে চালিয়ে যাওয়ার কথা বলেন। কেন্দ্রগুলিকে সংহত করার পাশাপাশি ইউনিটগুলিকে আরও শক্তিশালী এবং প্রানবন্ত করে তোলার আহ্বান জানান। বলেন, কর্মসূচি ভিত্তিক সদস্য সংগ্রহের পাশাপাশি যুক্তিশীল মানসিকতা নিয়ে প্রশ্ন করতে শেখালে মূল লক্ষ্যে পৌঁছানো সম্ভব। প্রশিক্ষণ শিবির সম্পর্কে তিনি এও বলেন, মিশিয়ে নয়। বয়স্কদের নিয়ে এবং শিশুদের নিয়ে আলাদা আলাদাভাবে প্রশিক্ষণ শিবির এবং ধারাবাহিক কর্মসূচি চালিয়ে নিয়ে যেতে হবে।


১৫ আগস্ট স্বাধীনতা দিবস, ২০ আগস্ট বিজ্ঞান মনস্কতা দিবস, ৮ সেপ্টেম্বর আন্তর্জাতিক সাক্ষরতা দিবস ও সংগঠনের প্রতিষ্ঠা দিবস, ২৬ সেপ্টেম্বর বিদ্যাসাগরের জন্ম দিবস সহ বিভিন্ন কর্মসূচি পালনের আহ্বান জানিয়ে প্রতিবেদন পেশ করেন জেলা সম্পাদক ডাঃ শ্যামলেন্দু বিশ্বাস। আয় ব্যয়ের হিসাব পেশ করেন কোষাধ্যক্ষ কালাচাঁদ ব্যানার্জি। আলোচনা করেন ১৬ জন প্রতিনিধি। সভা পরিচালনা করেন অপর্না গুপ্ত, ইলা নন্দী, মায়া রায়, শানু রায় ও গোলাম রসুল মণ্ডলকে নিয়ে গঠিত সভাপতিমণ্ডলী।


 

Comments :0

Login to leave a comment