Group D rally

চাকরির দাবিতে আগামীকাল মিছিল হাজরা মোড় পর্যন্ত

রাজ্য কলকাতা

‘খেলা নয়, নিয়োগ চাই’ এই স্লোগানকে সামনে রেখে ফের রাস্তায় নামছেন চাকরি প্রার্থীরা। বুধবার হাই কোর্টের অনুমতি নিয়ে বেলা ২ নাগাদ শহীদ মিনার থেকে হাজরা মোড় পর্যন্ত মিছিল করবেন রাজ্য গ্রুপ ডি চাকরি প্রার্থীরা। চাকরির দাবিতে ৩৩০ দিন মাতঙ্গিনী হাজরার মূর্তির পাদদেশে অবস্থান চালিয়ে যাচ্ছেন তারা। 


উল্লেখ্য মিছিলের অনুমতি চেয়ে পুলিশের দ্বারস্থ হলে অনুমতি দেওয়া হয়নি। পুলিশের অনুমতি না পেয়ে আদালতের দ্বারস্থ হন তারা। চাকরি প্রার্থীদের পক্ষ থেকে বিচারপতি জয় সেনগুপ্তর বেঞ্চে সাওয়াল করেন আইনজীবী কৌস্তভ বাগচী। মামলাকারিদের পক্ষ থেকে কালিঘাট পর্যন্ত মিছিলের অনুমতি চাওয়া হয়। আদালত সেই অনুমতি দেয়নি। আদালতের পক্ষ থেকে বলা হয় যে চাকরি প্রার্থীরা হাজরা মোড় পর্যন্ত মিছিল করতে পারবেন। সময় বেঁধে দিয়েছে আদালত। বেলা ২ থেকে বিকেল ৫টার মধ্যে মিছিল শেষ করতে হবে।


চাকরি প্রার্থীরা জানিয়েছেন এবার তারা পায়ে ফুটবল নিয়ে তারা এগিয়ে যাবে হাজরার দিকে। আন্দোলনরত চাকরি প্রার্থীদের একজনের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘‘মুখ্যমন্ত্রী এবং তার দল খেলা হবে স্লোগান দিয়েছিলেন। খেলা হবে দিবসও হয় এই রাজ্যে। মুখ্যমন্ত্রী নিজে ভোট প্রচারে গিয়ে ফুটবল ছুঁড়েছেন। কিন্তু আমরা বলছি খেলা নয় চাকরি চাই। তাই আমরা পায়ে ফুটবল নিয়ে মুখ্যমন্ত্রী স্লোগানকে সামনে রেখে এগিয়ে যাবো।’’   


আন্দোলনরত চাকরি প্রার্থীদের কথায়, লেখা পরীক্ষায় এবং ইন্টারভিউতে যারা পাশ করেছেন তাদের নিয়োগ হয়নি। ২০১৬ সালে ৬০ হাজার গ্রুপ ডি নিয়োগের কথা হলেও ৫৪২২ জনের একটি নিয়োগ তালিকা প্রকাশ করা হয়। সেই নিয়োগে দুর্নীতি হয়েছে বলে আদালতে অভিযোগ জানিয়েছেন চাকরি প্রার্থীরা। গ্রুপ ডি পদে নিয়োগ মুখ্যমন্ত্রীর নিজস্ব দপ্তরের অধীনে। সেই দপ্তরের নিয়োগ দূর্নীতি নিয়ে একাধিক বার সরব হয়েছেন চাকরি প্রার্থীরা। কালিঘাটে মুখ্যমন্ত্রীর বাড়ির সামনে গিয়ে বার বার তারা মুখ্যমন্ত্রীর সাথে দেখা করতে গেলে তাদের গ্রেপ্তার করা হয়। এর আগে ১৭ মার্চ একই দাবিতে মিছিল করেন চাকরি প্রার্থীরা সেই দিনও আদালতের নির্দেশে তারা মিছিল করেন।

Comments :0

Login to leave a comment