Sanjoy Routh

ইন্ডিয়ার বৈঠক হতে পারে ১৬ অথবা ১৮ অক্টোবর : সঞ্জয় রাউথ

জাতীয়

ইন্ডিয়া মঞ্চের আগামী বৈঠক বসে পারে ১৬ অথবা ১৮ ডিসেম্বর। বুধবার এমন কথা জানিয়েছেন শিবসেনা সাংসদ সঞ্জয় রাউথ। রাউথ বলেছেন, ‘‘ইন্ডিয়া মঞ্চের বৈঠক বুধবার হওয়ার কথা ছিল। কিন্তু কয়েকজন নেতা উপস্থিত থাকতে না পারার জন্য বৈঠক বাতিল হয়েছে। তাই আগামী ১৬ অথবা ১৮ ডিসেম্বর সেই বৈঠক হবে।’’ তিনি আরও জানিয়েছেন ওই বৈঠক থেকে আগামী দিনের কর্মসূচি ঠিক করা হবে।

রাজস্থান, ছত্তিশগড়, মধ্যপ্রদেশ এবং তেলেঙ্গানার বিধানসভা ফল ঘোষনার পরপরই কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে ইন্ডিয়ার বৈঠক ডাকেন। বিহার, তামিলনাড়ু, ঝাড়খন্ড এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী জানান যে তারা বৈঠকে থাকতে পারবেন না। ঝাড়খন্ডের মুখ্যমন্ত্রী কংগ্রেস সভাপতিকে জানিয়েছিলেন যে তিনি উপস্থিত না থাকতে পারলেও দলের পক্ষ থেকে প্রতিনিধি পাঠাবেন।

জুন থেকে সেপ্টেম্বরের মধ্যে তিনটি বৈঠক হয়েছে ইন্ডিয়ার। গত ৩১ আগস্ট – ১ সেপ্টেম্বর ইন্ডিয়ার যেই বৈঠক মুম্বাইয়ে হয় সেখান থেকে সমন্বয় কমিটি প্রচার কমিটি ঘোষনা হলেও নির্বাচনে আসন ভাগাভাগি নিয়ে কোন সিদ্ধান্ত হয়নি। কোন কোন বিষয়কে সমানে রেখে বিজেপির বিরুদ্ধে তারা নামবে সেই বিষয় এবং আসন ভাগাভাগির বিষয় আগামী বৈঠকে আলোচনা হতে পারে বলে অনেকে মনে করছে।

তবে তিন রাজ্যের বিধানসভা নির্বাচনের ফলাফলের পর তৃণমূল, সমাজবাদী পার্টির মতো ইন্ডিয়ার দল গুলো যে ভাবে কংগ্রেসকে আক্রমণ করেছে তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। 

তৃণমূল নেত্রী যেমন স্পষ্ট বলেছেন, ‘‘নির্বাচনে এই হার কংগ্রেসের। মানুষের নয়।’’ অন্যদিকে অখিলেশ মন্তব্য করেছেন যে, ‘‘নির্বাচনের ফলাফল সামনে চলে এসেছে এবার সব অহংকার শেষ। নতুন করে শুরু করতে হবে।’’ অখিলেশও যে কংগ্রেসকে নিশানা করেছে এই বিষয় কোন সন্দেহ নেই। 
এই পরিস্থিতিতে ইন্ডিয়ার আগামী বৈঠক কবে হয় এবং সেখান থেকে কি বার্তা সামনে আসে সেই দিকে তাকিয়ে আছে অনেকে।

Comments :0

Login to leave a comment