MLA Minister wage

ফের বিধায়কদের বেতন বাড়ালেন মমতা

রাজ্য

ফের বিধায়ক, মন্ত্রীদের বেতন বাড়ালো সরকার। বৃহস্পতিবার বিধানসভায় মুখ্যমন্ত্রী ঘোষণা করেছেন যে বিধায়কদের বেতন ৪০ হাজার টাকা বেতন বৃদ্ধি হবে। তিনি বলার সময় বলেন, ‘‘অন্য রাজ্যের তুলনায় আমাদের রাজ্যের বিধায়ক, মন্ত্রীদের বেতন অনেকটাই কম। তাই আমাদের সরকার তাদের বেতন বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে।’’ তিনি বলেন, ‘‘বিধায়ক মন্ত্রীদের থাকা খাওয়ার জন্য অনেক টাকা বেরিয়ে যায়। এবার থেকে প্রতি মাসে তারা ১০ হাজার টাকার বদলে ৫০ হাজার টাকা করে পাবেন। প্রতিমন্ত্রীরা ১০,৯০০ টাকার বদলে ৫০ হাজার পাবেন এবং পূর্নমন্ত্রীরা ১১ হাজার টাকার বদলে ৫১ হাজার টাকা করে পাবেন।’’


মুখ্যমন্ত্রী যেই পরিস্থিতিতে এই বেতন বৃদ্ধির ঘোষণা করছেন তখন রাজ্যে টাকার অভাবে বন্ধ রয়েছে। মৃত পরিযায়ী শ্রমিকদের পরিবারের সদস্যরা ক্ষতিপূরন পাচ্ছেন না। সরকারি কর্মচারিরা বকেয়া ডিএ’র দাবিতে আন্দোলন চালিয়ে জাচ্ছেন। উল্লেখ্য মুখ্যমন্ত্রী নিজেই একাধিকবার দাবি করেছেন যে সরকারের কোষাগার খালি, কোন টাকা নেই। মিড-ডে-মিলের বরাদ্দ কমেছে। পুষ্টিকর খাবার পাচ্ছে না শিশুরা। এই পরিস্থিতিতে মুখ্যমন্ত্রী মন্ত্রী বিধায়কদের ভাতা বৃদ্ধির ঘোষনা করলেন।


তবে এই প্রথম নয় এর আগেও বেড়েছে মন্ত্রী বিধায়কদের ভাতা। ২০১৯ সালে এক হাজার টাকা বেতন বৃদ্ধি করেছিল মমতা ব্যানার্জির সরকার। ২০১৭ সালে বিধায়ক, মন্ত্রীদের বেতন আইন সংশোধন করে নতুন বেতন কাঠামো তৈরি করে সরকার। সেখানে ৮৫০০ টাকা থেকে মুখ্যমন্ত্রীর বেতন বেড়ে হয় ২৭ হাজার টাকা। মন্ত্রীদের বেতন ৭৫০০ টাকা থেকে বেড়ে হয় ২২ হাজার টাকা। প্রতিমন্ত্রীদের বেতন ৭৩০০ টাকা থেকে বেড়ে হয় ২১,৯০০ টাকা। বিধায়কদের বেতন ৫ হাজার টাকা থেকে বেড়ে হয় ১৭,৫০০ টাকা। বিরোধী দলনেতার বেতন ১০,৫০০ হাজার থেকে বেড়ে হয় ২২ হাজার টাকা। 


উল্লেখ্য বেতন ছাড়াও বিধায়করা বিভিন্ন ভাতা পেয়ে থাকেন। রাজ্যের একজন বিধায়ক বেতন ভাতা মিলিয়ে মাসে পান ৮১ হাজার ৮৭০ টাকা। মুখ্যমন্ত্রীর নতুন ঘোষনার ফলে সেই টাকা প্রতিমাসে বেড়ে হবে ১লক্ষ ২১ হাজার ৮৭০ টাকা। 
মুখ্যমন্ত্রী যখন এই ঘোষনা করছেন তখন বিধানসভার ভিতরে আন্দনে চিৎকার করতে থাকেন তৃণমূল বিধায়করা। বিজেপির পক্ষ থেকে অবশ্য এর কোন বিরোধীতা করা হয়নি। তবে মুখ্যমন্ত্রী এদিন স্পষ্ট করে দিয়েছেন যে বিধায়কদের কথা ভেবেই তার সরকার এই সিদ্ধান্ত নিয়েছে।

Comments :0

Login to leave a comment