EMPLOYMENT SCAM

এবারেও শারদোৎসবে চাকরি প্রার্থীদের অবস্থান মঞ্চে সেলিম

রাজ্য

employment scam md salim bengali news

শহীদ মাতঙ্গিনী হাজরার মূর্তি এবং গান্ধী মূর্তির সামনে অবস্থানরত নিয়োগ প্রার্থীদের সঙ্গে দেখা করলেন সিপিআই(এম) রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম। শনিবার দুপুর সাড়ে তিনটে নাগাদ তিনি ধর্ণা মঞ্চগুলিতে আসেন। এক ঘন্টার বেশি সময় ধরে সমস্ত অবস্থান মঞ্চে যান মহম্মদ সেলিম। আন্দোলনরত চাকরিপ্রার্থীদের সঙ্গে দেখা করে মত বিনিময় করেন তিনি।

চাকরি প্রার্থীরা সেলিমকে জানিয়েছেন, গত কয়েক বছরের মত এই বছরেও শারদোৎসবের সময়ে পরিবারের পাশে না থেকে রাস্তায় থাকতে বাধ্য হচ্ছেন তাঁরা। তাঁদের অভিযোগ, প্রথমত চাকরি বিক্রি করেছে রাজ্যের শাসকদলের নেতারা। রাজ্য সরকার সেই দুর্নীতিতে সমস্ত রকম সহযোগিতা করেছে। পরবর্তীকালে নিয়োগ দুর্নীতি নিয়ে আদালত হস্তক্ষেপ করে। এখন সরকার বলছে, আদালতের জন্য নিয়োগ করা যাচ্ছেনা। কিন্তু বাস্তব পরিস্থিতি হল, আদালত থেকে শুরু করে চাকরিপ্রার্থী মঞ্চ- সমস্ত মহল বলছে নিয়োগ শুরু হোক। রাজ্য সরকার নিয়োগ না করে দায় ঠেলাঠেলি করছে।

নিয়োগ প্রার্থীরা মহম্মদ সেলিমের কাছে আবেদন জানান, সিপিআই(এম)’র তরফে যেন তাঁদের দাবি নিয়ে আরও জোরালো আন্দোলন গড়ে তোলা হয়। প্রয়োজনে নবান্ন অভিযান করারও অনুরোধ জানান তাঁরা। এর উত্তরে সেলিম বলেন, ‘‘চাকরিপ্রার্থীদের আন্দোলনের পাশে সমস্ত ভাবে রয়েছে ডিওয়াইএফআই। জানুয়ারি মাসে যুবদের ডাকে ব্রিগেডে সমাবেশ রয়েছে। সেই সমাবেশের প্রচারে আগামী দুই মাস ধরে বঞ্চিত চাকরিপ্রার্থীদের দাবিও সাধারণ মানুষের কাছে তুলে ধরা হবে।’’

এদিন মহম্মদ সেলিমকে চাকরিপ্রার্থীরা প্রশ্ন করেন, ‘‘আমাদের আর কতদিন এই ভাবে রাস্তায় বসে থাকতে হবে?’’

এর উত্তরে তিনি বলেছেন, ‘‘যাঁরা সরকারে বসে রয়েছে, তাঁদের চেয়ার থেকে না ওঠানো অবধি আপনাদের সমস্যা মিটবে না।’’

একইসঙ্গে তিনি সমস্ত চাকরিপ্রার্থী মঞ্চগুলিকে অনুরোধ করেছেন, এক জায়গায় আসার জন্য। তাঁর যুক্তি, ‘‘আপনারা বিচ্ছিন্ন ভাবে আন্দোলন চালালে সরকার তার সুযোগ নেবে। ইতিমধ্যেই একাধিক মঞ্চের বেশ কিছু আন্দোলনকারীকে সুযোগ সুবিধা পাইয়ে দেওয়ার টোপ দিয়ে মঞ্চগুলিকে দুর্বল করেছে সরকার। আবার এক মঞ্চের দাবির সঙ্গে অন্য মঞ্চের দাবির সামান্য পার্থক্য থাকলেও সেটাকে ব্যবহার করছে তৃণমূল সরকার।’’

এর সমাধান হিসেবে মহম্মদ সেলিম প্রস্তাব দিয়েছেন, সমস্ত মঞ্চগুলিকে এক জায়গায় আসতে হবে। একত্রিত ভাবে আন্দোলন না করলে দাবি আদায় সম্ভব নয়।

তাঁর এই প্রস্তব সদর্থক ভাবে গ্রহণ করতে দেখা গিয়েছে চাকরিপ্রার্থীদের।

এদিনের অবস্থানে বহু শিশুকেও দেখা গিয়েছে। শারদোৎসবের সপ্তমীর দিনে মা কিংবা বাবার হাত ধরে তারাও আন্দোলনের সামিয়ানার তলায় হাজির হয়েছে। সেলিম এদিন তাদের সঙ্গেও বেশ কিছুটা সময় কাটান।

প্রসঙ্গত, গত কয়েক বছর ধরে সমস্ত উৎসবের মরশুম এবং দিনে চাকরি প্রার্থীদের সঙ্গে কিছুটা সময় কাটান মহম্মদ সেলিম। এই বছরেও তার ব্যতিক্রম ঘটেনি।

Comments :0

Login to leave a comment